আবরার হত্যার প্রতিবাদে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

October 9, 2019 at 8:41 pm

নিজস্ব প্রতিবেদক:

কারো মুখ বাঁধা, কারো হাত বাঁধা, কেউ কেউ আবার রাস্তায় পড়ে আছে প্রতিকী লাশ হয়ে। লাশগুলোর বুকের উপর ‘আমিই আবরার’, কোনোটির উপর আবার ‘আবরার হত্যার বিচার চাই’ লেখা প্ল্যাকার্ড। আজ বুধবার  রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। কর্মসূচি থেকে এভাবেই আবরার হত্যার প্রতিবাদ ও জড়িতদের বিচার দাবি জানান তারা।

দুপুর ১২টার দিকে নগরীর কাজলা ক্যাম্পাসের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে মানববন্ধন কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেন। তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘সন্ত্রাসীদের ফাঁসি চাই’, ‘আর যেন কোনো মায়ের বুক খালি না হয়’, ‘চুক্তিতে নেই যুক্তি বললে নেই মুক্তি’, ‘আমার ভাই মরল কেন’ লেখা বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন। 

মানববন্ধনের পর শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর তালাইমারী মোড়ে এসে সংক্ষিপ্ত সমাবেশ ও ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নেন। এ সময় কয়েকজন শিক্ষার্থীকে রাস্তার উপর প্রতিকী লাশ হয়ে শুয়ে থাকতে দেখা গেছে।

কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, ছাত্রলীগ দেশের একজন মেধাবী শিক্ষার্থীকে বাঁচতে দিল না। হলের অভ্যন্তরে নির্মমভাবে পিটিয়ে তাকে হত্যা করল। মানুষের আজ বাক স্বাধীনতা কোথায়? হলের মধ্যে যদি শিক্ষার্থীকে হত্যা করা হয় আমরা নিরাপত্তা কার কাছে চাইবো?

শিক্ষার্থীরা আরো বলেন, আমরা আমাদের ভাই হত্যার বিচার চাই। আমরা জড়িতদের ফাঁসি চাই। আমরা চাই না আর কারো আবরারের মত পরিণতি হোক, আমরা চাই না আর কোনো মায়ের বুক এভাবে খালি হোক। পরে সেখান থেকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে পুনরায় ক্যাম্পাসের সামনে আসেন।

সন্ধায় আবরারের আত্মার মাগফিরাত ও হত্যার প্রতিবাদে মোমবাতি জ্বালিয়ে ১ মিনিট নিরবতা পালন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

Print