ফুটবলকে বিদায় জানালেন বাস্তিয়ান শোয়েনস্টাইগার

October 9, 2019 at 4:25 pm

সিলসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

জাতীয় দল থেকে আগেই বিদায় জানিয়ে ছিলেন। এবার সব ধরনের ফুটবলকে বিদায় বলে দিলেন জার্মানির হয়ে ২০১৪ সালে বিশ্বকাপ জেতা ফুটবলার বাস্তিয়ান শোয়েনস্টাইগার। চলতি মৌসুম শেষ আর কখনো মাঠে দেখা যাবে না এ জার্মান কিংবদন্তিকে।

এদিকে বাজে সময় পার করার শাস্তি পেল এসি মিলান কোচ মার্কো জিয়ামপাওলোর। দলের ধারাবাহিক ব্যার্থতায় বহিষ্কার করা হলো এ সুইসকে।

জাতীয় দলের জার্সিটা শেষবার গায়ে জড়িয়ে ছিলেন তিন বছর আগে। তারপর রাশিয়া বিশ্বকাপ খেলতে পারবেন না বুঝে ডাই ম্যানশেফটদের হয়ে বিদায় বলে দিয়েছিলেন আগেই। এবার ক্লাব ফুটলকেও বিদায় বলে দিলেন জার্মান কিংবদন্তি ফুটবলার বাস্তিয়ান শোয়েন স্টাইগার। নতুন মৌসুম শুরু হতেই সব ধরনের আন্তর্জাতিক ফুটবল টাটা বলে দিলেন।

জার্মানির হয়ে ২০১৪ সালে বিশ্বকাপ জিতেছেন। খেলেছেন ২০০৬ ও ২০১০ বিশ্বকাপ। জার্মানির হয়ে ১২১ ম্যাচে করেছেন ২৪ গোল। ক্লাব জার্সিতেও দারুণ রঙ্গিন শোয়েনস্টাইগার। ১৩ বছর খেলেছেন বায়ার্ন মিউনিখের জার্সিতে। বাভারিয়ানদের জেতান ৮টি বুন্দেসলিগা ও ১টি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। তারপর ২ বছরের জন্য ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেললেও, ভালো করতে পারেননি। তাই পাড়ি দেন যুক্তরাষ্ট্রের ক্লাব শিকাগো ফায়ারে। সেখানে দুই বছর খেললেও ৩৫ বছর বয়সে যুতসই পারফর্মেন্স করতে পারছিলেন না। তাই চলতি মৌসুম শেষে আর কখনো ফুটবল পায়ে মাঠে দেখা যাবে জার্মান মিডফিল্ডারকে।

শোয়েনস্টাইগারের অবসরের দিন দুঃসংবাদ এসি মিলানে। এক সময়ের তারকা খচিত ক্লাবটি এখন দুরাবস্তা। চলতি মৌসুমে ৭ ম্যাচে মাত্র ৩ জয়ে টেবিলে ১৩ নম্বরে তারা। পারফরমেন্সের কাদা লেগেছে দলটির কোচের গায়েও। মাত্র ৪ মাসের মাথায় ক্লাব থেকে বহিস্কার করা হলো কোচ মার্কো জিয়ামপাওলোকে। আন্তর্জাতিক গনমাধ্যমে এমনটাই জানিয়েছেন ক্লাটির প্রেসিডেন্ট সিলভিও বারলুসকোনি। তার বদলে কোচও পছন্দ করে রেখেছেন তিনি। স্টেফানো পিওলি হতে যাচ্ছে এসি মিলানের নতুন গুরু

Print