৮০ বছর আগের ঘটনা মনে করালেন রোহিত

October 8, 2019 at 4:17 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশাখাপত্তম টেস্টে দুই ইনিংসেই স্টাম্পিংয়ের শিকার হয়ে ৮০ বছর আগের এক নজির ফিরিয়ে এনেছেন রোহিত শর্মা

ক্রিকেট রেকর্ডের খেলা। কখন কোন রেকর্ড হবে তার খেয়াল রাখা বেশ কষ্টসাধ্য কাজ। বিশাখাপত্তম টেস্টের কথাই ধরুন, গাদা গাদা রেকর্ড হয়েছে এ ম্যাচে। ম্যাচে ও ব্যক্তিগত ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিয়েই আলোচনা হয়েছে সবচেয়ে বেশি। এ ছাড়াও প্রথম ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ে দুই ইনিংসেই সেঞ্চুরি, প্রথমবারের মতো ওপেন করতে নেমে দুই ইনিংস মিলিয়ে সর্বোচ্চ রানের রেকর্ডও হয়েছে। বেশির ভাগ রেকর্ডই লেখা হয়েছে রোহিত শর্মার ব্যাটে। এত রেকর্ডের ভিড়ে রোহিতের গড়া আরেকটি বিরল নজিরও কিন্তু চাপা পড়ে গেছে। এই বিশাখাপত্তম টেস্টেই ৮০ বছরের পুরোনো এক ঘটনা স্মরণ করিয়ে দিয়েছেন ভারতীয় ব্যাটসম্যান।

বিশাখাপত্তমে পরশু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০৩ রানের জয় তুলে নেয় ভারত। স্বাগতিকদের প্রথম ইনিংসে ১৭৬ রান করেন রোহিত। দ্বিতীয় ইনিংসে করছেন ১২৭ রান। দুই ইনিংসেই স্টাম্পিংয়ের শিকার হয়ে আউট হন রোহিত। প্রথমে শুধু জানা গিয়েছিল, টেস্ট ইতিহাসে ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসেই স্টাম্পিংয়ের শিকার হয়েছেন তিনি। পরে জানা গেল, ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে তো বটেই, টেস্ট ইতিহাসে এর আগে গত ৮০ বছরের মধ্যে আর কোনো ব্যাটসম্যান দুই ইনিংসেই স্টাম্পিংয়ের শিকার হননি।

প্রথম শ্রেণির ক্রিকেটে রোহিত তার আগের ১৩৭টি ইনিংসে কখনো স্টাম্পিংয়ের শিকার হননি। তবে টেস্ট ক্রিকেটে দুই ইনিংসেই স্টাম্পিং হওয়ার ঘটনা কম নেই। এ সংস্করণে দুই ইনিংসে স্টাম্পিংয়ের শিকার হওয়ার ২২তম নজিরটি রোহিতের। তার আগের নজিরটি দেখা গেছে ওয়ালি হ্যামন্ডের সৌজন্যে। তিরিশের দশকে ইংল্যান্ডের সেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত হ্যামন্ড ডারবানে ১৯৩৯ সালের মার্চে অনুষ্ঠিত টেস্টে দুই ইনিংসেই স্টাম্পড হন।

সেই টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে এরিক ডালটনের লেগ স্পিনে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েছিলেন হ্যামন্ড। দ্বিতীয় ইনিংসেও তিনি একই ভাবে আউট হয়েছিলেন একই বোলারের ঘূর্ণিতে। ৮০ বছর পর রোহিত সেই স্মৃতিই ফিরিয়ে আনলেন বিশাখাপত্তমে—দুবারই আউট হয়েছেন কেশব মহারাজের স্পিনে!

Print