তরুণদের জন্য লেনোভো ‘এ ৬ নোট’

October 8, 2019 at 11:12 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দেশের তরুণ প্রজন্ম এখন সাশ্রয়ী দামে ভালো মানের স্মার্টফোন খোঁজ করে। তাদের কথা মাথায় রেখে বাজারে এসেছে লেনোভো ‘এ৬ নোট’। দেশের স্মার্টফোন বাজারে মিডরেঞ্জ বা মধ্যম সারির স্মার্টফোনে এখন তীব্র প্রতিযোগিতা চলছে। স্মার্টফোনের বাজারে দীর্ঘদিন উপস্থিতি ছিল না চীনা প্রযুক্তি ব্র্যান্ড লেনোভোর। তবে এবার নতুন স্মার্টফোন এনে চমক দিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। দেশে প্রযুক্তিপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস লিমিটেড লেনোভোর এ সিরিজের নতুন মিডরেঞ্জ স্মার্টফোন ‘এ৬ নোট’ বিক্রি করবে।

নতুন স্মার্টফোনটিকে মিডরেঞ্জ স্মার্টফোনের বাজারে অন্যান্য ব্র্যান্ডের সঙ্গে প্রতিযোগিতার জন্য প্রয়োজনীয় সব ফিচার যুক্ত করে উন্মুক্ত করেছে লেনোভো। ১৫ হাজার টাকা বাজেটের মধ্যে ক্রেতাদের কাছে দারুণ বিকল্প হয়ে উঠতে পারে এ৬ নোট মডেলের স্মার্টফোনটি। জেনে নিন এ৬ স্মার্টফোনটি গুরুত্বপূর্ণ কয়েকটি ফিচার সম্পর্কে:

ক্যামেরা: লেনোভোর নতুন স্মার্টফোনটিতে ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে। ক্যামেরায় রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার। এর পেছন দিকে এলইডি ফ্ল্যাশসহ ১৩ মেগাপিক্সেলের ক্যামেরার সঙ্গে ২ মেগাপিক্সেলের এআই ক্যামেরা রয়েছে। সামনের দিকে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। এতে ১০৮০ পিক্সেলে ভিডিও চিত্র ধারণ ও ছবি ডিএনজি ফরম্যাটে সংরক্ষণ করার সুবিধা থাকছে।

ব্যাটারি: এ ৬ নোট স্মার্টফোনের ব্যাটারি ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার এবং ১০ ওয়াটের টার্বো চার্জিং সুবিধার ফলে অন্যান্য ফোনের তুলনায় খুব দ্রুত ব্যাটারি চার্জ হয়। ফোনটির ব্যাটারি ২ দিন চলে। এতে ১৫ ঘণ্টার বেশি ইন্টারনেট ব্যবহার করা যায়।

হার্ডওয়্যার ও নকশা: অনেকেই সাশ্রয়ী দামের মধ্যে দারুণ নকশার স্মার্টফোন চান। এ ছাড়া চান উন্নত হার্ডওয়্যার। লেনোভো এ৬ নোট ফোনটিতে হেলিও পি ২২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ১২ ন্যানোমিটার এবং ২.০ গিগাহার্টজ অক্টাকোর প্রসেসর স্মার্টফোনটি গেমিং ও মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে উপযোগী হতে পারে। ফোনটিতে রয়েছে ওয়াটার ড্রপ ডিসপ্লে। হালকা-পাতলা কাঠামোর স্মার্টফোনটি হাতে সহজে ধরা যায়। এর ডান পাশে রয়েছে পাওয়ার ও ভলিউম বাটন। ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে পেছন দিকে। ফোন হাতে ধরে থাকলে সেন্সরটি অনুভব করা যায়। এ ছাড়া ফোনটিত ফেস আনলক সুবিধা পাওয়া যাবে। ফোনটিতে রয়েছে ৮৮ শতাংশ স্ক্রিন টু বডি রেশিও। ডিভাইসটির নিচের দিকে একটি ইউএসবি-বি পোর্ট রয়েছে। স্মার্টফোনটিতে ৩.৫ এমএম হেডফোর্ট জ্যাক রয়েছে।

লেনোভোর নতুন স্মার্টফোনটিতে ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে। ছবি: লেনোভোর সৌজন্যে
র‍্যাম ও রম: ৬.০৮৮ ইঞ্চি মাপের এ ৬ নোট স্মার্টফোনটিতে ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি রম ব্যবহার করা হয়েছে। মিড রেঞ্জের স্মার্টফোনে তিন জিবি র‍্যাম থাকায় মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে কোনো সমস্যায় পড়তে হয় না। এতে স্মার্টফোনে ভিডিও দেখা বা গেম খেলার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা পাওয়া যাবে।

সফটওয়্যার: স্মার্টফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৯ ব্যবহার করা হয়েছে। এতে বেশ কিছু ফিচার কাস্টোমাইজ করেছে লেনোভো কর্তৃপক্ষ। ডিভাইসটির নেভিগেশন বার থেকে ব্যবহারকারীরা আনলক, মিডিয়া কন্ট্রোলস, স্ক্রিনশট এডিটর, ফাস্ট ফ্ল্যাশলাইট প্রভৃতি অপশনে যেতে পারবেন।

সিম ও মেমোরি কার্ড: ডিভাইসটির বাম পাশে সিম কার্ড ব্যবহারের জায়গা রয়েছে। ট্রে খুলতে একটি পিন ব্যবহার করতে হবে। সিম কার্ডের পাশেই আছে মেমোরি কার্ড সংযুক্ত করার জায়গা। ট্রে তে আপনি ২টা সিম এবং ১টি মেমোরি কার্ড সংযুক্ত করতে পারবেন। ডিভাইসটির ৩২ গিগা স্টোরেজের পাশাপাশি ২৫৬ জিবি পর্যন্ত মেমোরি কার্ড সংযুক্ত করা যায়।

Print