সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম, সম্পাদক নঈম নিজাম

September 16, 2019 at 7:36 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক: ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামকে সভাপতি ও বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামকে সাধারণ সম্পাদক করে ৯ সদস্যের সম্পাদক পরিষদের নতুন কমিটি গঠন করা হয়েছে। গত ১৫ সেপ্টেম্বর ডেইলি স্টার সেন্টারে অনুষ্ঠিত সম্পাদক পরিষদের বৈঠকে দুই বছরের জন্য এই কমিটি গঠন করা হয়। সোমবার (১৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

কমিটির অন্য সদস্যদের মধ্যে সহ-সভাপতি হলে দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, সহ-সাধারণ সম্পাদক বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, কোষাধ্যক্ষ সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি।

এছাড়া, নির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন চার জন। তারা হলেন মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ও  দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক।  নতুন কমিটি ১ অক্টোবর দায়িত্ব নেবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর এ কমিটির মেয়াদ শেষ হবে।

জানতে চাইলে নতুন কমিটির কোষাধ্যক্ষ সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, ‘রবিবার এই নির্বাহী কমিটি গঠন করা হয়েছে।’ নতুন কমিটির  বিষয়টি  এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য,  সংবাদপত্রের স্বাধীনতা ও মত প্রকাশের অধিকার সুরক্ষায় সক্রিয় ভূমিকা পালন, সাংবাদিকতার পেশাগত মানোন্নয়ন ও সম্পাদকীয় প্রতিষ্ঠান শক্তিশালী করার লক্ষ্যে ২০১৩ সালে ‘সম্পাদক পরিষদ’ প্রতিষ্ঠা করা হয়। সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন সমকালের সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ার।

Print