আমদানি কমায় চাঁপাইনবাগঞ্জে বেড়েছে পেঁয়াজের দাম

September 15, 2019 at 8:07 pm

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: ভারতে পেঁয়াজের এলসি ভ্যালু বেড়ে যাওয়ায় চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে শনিবার হতে পেঁয়াজ আমদানি কমে গেছে। শনিবার ১৫টি পেঁয়াজ ভর্তি ট্রাক প্রবেশ করে এখানে। আগের দেওয়া এলসিগুলোর বিপরীতে ভারতের কাষ্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রফতানির অনুমতি না দেওয়ায় বিপাকে পড়েছে পেঁয়াজ আমদানিকারকরা।

শুক্রবার ভারত এলসি ভ্যালু বাড়িয়ে দেয়ায় মঙ্গলবার থেকে বৃহস্পতিবার তিন দিনে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৮৯ ট্রাক ভর্তি পেঁয়াজ আমদানী হয় বলে জানান সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিঙ্কের ডেপুটি পোর্ট ম্যানেজার মাইনুল
ইসলাম।

এর আগে, ৩০০ ইউএস ডলারে প্রতি টন পেঁয়াজ আমদানী হলেও এখন থেকে প্রতি মেট্রিকটন পেঁয়াজ ৮৫২ মার্কিন ডলারে আমদানি করতে হবে বলে জানায় ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা ‘ন্যাপিড’। আগের এলসি করা পেঁয়াজের এলসি অ্যামান্ডমেন্ড করে পেঁয়াজ আমদানি করতে হবে বলে জানান বাংলাদেশী আমদানীকারকরা। পেঁয়াজর রফতানিমূল্য বাড়িয়ে দেওয়ায় দেশে দাম বেড়ে যাবার আশঙ্কা করছেন সোনামসজিদ বন্দর সংশ্লিস্টরা।

গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বন্দরে প্রতিকেজি পেঁয়াজের পাইকারি মূল্য ছিল ৩৬ থেকে ৪০ টাকা। রোববার তা বেড়ে হয় ৫৫ থেকে ৬০ টাকা কেজি বলে জানান আমদানীকারকরা। এদিকে চাঁপাইনবাবগঞ্জের বাজারেও প্রভাব পড়েছে আমদানি করা পেঁয়াজের দামে। জেলার অধিকাংশ হাট বাজারে খুচরা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

 

স/শা

Print