রাজশাহী কলেজে শুভ সংঘ’র সাংগঠনিক লীডারশীপ ট্রেনিং অনুষ্ঠিত

September 10, 2019 at 4:07 pm

নিজস্ব প্রতিবেদক:

অরাজনৈতিক ও সামাজিক সংগঠন গঠন ও উৎকর্ষতা সাধন ও গুরুত্ব, তাৎপর্য ও সার্বিক দায় দ্বায়িত্ব সম্পর্কে রাজশাহী কলেজের বিভিন্ন সংগঠনের সংগঠকদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ‘সাংগঠনিক লিডারশীপ ট্রেনিং’ এর আয়োজন করে দৈনিক কালের কণ্ঠ এর পাঠক সংগঠন শুভসংঘ রাজশাহী কলেজ শাখা।

রাজশাহী কলেজের হাজ্বী মোহাম্মদ মহসিন ভবনে কলেজের অন্যান্য বিভিন্ন সংগঠনের প্রায় ৫০ জন সংগঠককে নিয়ে এই প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়।  সমগ্র প্রশিক্ষণটি পরিচালনা করেন, কালের কন্ঠ – শুভ সংঘ, রাজশাহী কলেজ শাখার প্রতিষ্ঠাতা সভাপতি ও রাজশাহী কলেজ ক্যারিয়ার ক্লাবের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি রাকিবুল হাসান।

প্রায় ৩ ঘন্টা ব্যাপী এই প্রশিক্ষণে সংগঠকদের , সংগঠন কী? কেন সংগঠন করবেন? কিভাবে নতুন অরাজনৈতিক ও সামাজিক সংগঠন গঠন ও নিবন্ধিত করবেন? সংগঠনের গঠন তন্ত্র কিরকম হয় ও কিভাবে তৈরী করতে হয়, কমেটি পরিচালনা নীতি, সদস্য গ্রহন ও সদস্য পদ বাতিল বা স্থগিতকরন, প্রায় ২০ টি আলাদা আলাদা পদের দ্বায়িত্ব ও কর্তব্য কি কি সে বিষয়ে বিস্তারিত আলোচনা ও ডেমো ম্যানেজমেন্ট ও নেতৃত্বদানে ছয়টা গুরুত্বপূর্ণ গুণাবলী আলোচনা ও বাস্তবিক প্রয়োগ উদাহরন সহ শেখানো হয়।

এতে অংশগ্রহণকারী সবাই কিভাবে সংগঠন পরিচালনা ও সুদক্ষ নেতৃত্ব দানের মাধ্যমে সংগঠনকে বেগবান করা যায় ও সংগঠনের আদ্যপিঠ বুঝতে পারেন। এই আয়োজন সম্পর্কে অংশগ্রহনকারী এ এইচ স্বাধীন বলেন, তার সংগঠন জীবনের দুটি বছর অতিবাহিত করলেও তার নিজের সকল দায় দ্বায়িত্ব সম্পর্কে নিজেই তিনি অবহিত ছিলেন না। এই প্রশিক্ষণে অংশ গ্রহন করে, এখন তিনি সংগঠনিক সকল বিষয় সম্পর্কে শিখলেন তাই তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উক্ত অনুষ্ঠানে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কালের কন্ঠের রাজশাহী ব্যুরো প্রধান রফিকুল ইসলাম। প্রশিক্ষণ শেষে জনাব রফিকুল ইসলাম তার সমাপনী বক্তব্যে বলেন, নব উদ্যোমে নতুন ও তরুনদের হাত ধরে ‘শুভ কাজে সবার পাশে’ এই শ্লোগান নিয়ে এগিয়ে যাবে শুভসংঘ, রাজশাহী কলেজ শাখা। আরো উন্নয়ন মূলক কাজে সবাইকে সম্পৃক্ত হতে আহ্বান জানান তিনি। এছাড়াও তার সাংবাদিক জীবনের কিছু অভিজ্ঞতা তুলে ধরে সর্বদা সৎ ও সত্যের পথে থাকার আহ্বান জানান। 

Print