কাশ্মীরে আশুরার তাজিয়া মিছিলে ভারতীয় বাহিনীর ছররা গুলি

September 8, 2019 at 11:20 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অধিকৃত কাশ্মীরে পবিত্র মুহাররম মাসের তাজিয়া মিছিলে বাধা দিয়েছে ভারতীয় বাহিনী। আশুরা উপলক্ষে বের করা একটি মিছিলে চালানো ছররা গুলিতে কয়েকজন আহত হওয়ারও খবর এসেছে।

কাশ্মীরি মিডিয়া সূত্রের বরাতে এক্সপ্রেস ট্রিবিউন উর্দূ জানায়, ভূ-স্বর্গ খ্যাত উপত্যকাটির স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের ৩৫ দিন পরও অবরুদ্ধ অবস্থায় রয়েছেন স্থায়ী বাসিন্দারা। পবিত্র আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

১০ মুহাররম আশুরা নিয়ে এমন অনিশ্চিত পরিস্থিতির মধ্যেও শ্রীনগরে ছোটআকারে একটি তাজিয়া মিছিল বের হলে তা ছত্রভঙ্গ করে দেয় ভারতীয় বাহিনী। এসময় মুসল্লিদের ওপর টিয়ারশেলের পাশাপাশি পেলেট গান বা ছররা গুলিও ছোড়ে তারা। এতে তাজিয়া মিছিলে অংশ নেয়া বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

এর আগে অবরুদ্ধ জম্মু-কাশ্মীরে গত এক মাসে পেলেট গান বা ছররা গুলিতে ৩৬ জন আহত হওয়ার খবর স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে স্বীকার করা হয়েছিল। ছররা গুলি লেগে চারজন অন্ধ হয়েছেন বলেও জানিয়েছে জম্মু-কাশ্মীর কর্তৃপক্ষের গভর্নর সত্যপাল মালিক।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো ভারত সরকারকে অবিলম্বে পেলেট গান (ছররা গুলি) ব্যবহার বন্ধের আহ্বান জানিয়েছে।

Print