ইসরাইলের হাতে আটক ফিলিস্তিনের ২৪ সাংবাদিক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইসরাইলি কারাগারে বন্দি ফিলিস্তিনি সাংবাদিকের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে। রোববার সাংবাদিক সমর্থন কমিটি (জেএসসি) এক বিবৃতিতে এ তথ্য জানায়।

দখলদার ইসরাইলি বাহিনী ফিলিস্তিনি সাংবাদিকদের টার্গেট করে নির্যাতন করছে উল্লেখ করে ওই বিবৃতিতে বলা হয়, আগস্ট মাসেই ইসরাইল চারজন সাংবাদিককে গ্রেফতার করেছে এবং অপর দু’জনের আটকের মেয়াদ বাড়িয়ে দেয়া হয়েছে।

ফিলিস্তিনের বিরজিট বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যমের প্রভাষক অধ্যাপক উইদাদ আল-বারঘৌতিকে আটক করার পরিপ্রেক্ষিতে জেএসসির প্রকাশিত এ বিবৃতিতে কারাবন্দি সাংবাদিকদের সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংস্থাটি জানায়, কারাগারে থাকা ২৪ জন সাংবাদিকের মধ্যে পাঁচজনকে প্রশাসনিক আটকাদেশের আওতায় কোনো অভিযোগ বা বিচার ছাড়াই আটক রাখা হয়েছে। তা ছাড়া সাতজনকে সাজা দেয়া হয়েছে এবং ১২ জনের বিচার ঝুলিয়ে রেখে কারাগারে আটক রাখা হয়েছে।

এর আগে ফিলিস্তিন তথ্য মন্ত্রণালয়ের এক হিসেবে বলা হয়েছে, গত জানুয়ারিতে ফিলিস্তিনে সাংবাদিকসহ ৭৭ জন লেখক ও মানবাধিকারকর্মী ইসরাইলি বাহিনীর হাতে নির্যাতিত হয়েছে। এসব সাংবাদিক ও লেখকরা ফিলিস্তিনিদের অধিকার বিষয়ে সোচ্চার ছিলেন।

তথ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম দ্যা ফিলিস্তিন ইরফরমেশন সেন্টার জানায়, ফিলিস্তিনের পক্ষে যেসব সাংবাদিক ও মানবাধিকারকর্মী কথা বলেন, তাদের ইসরাইলি পুলিশ বিশেষ টার্গেট করছে।

বিগত জানুয়ারি মাসে দু’জন পুরুষ ও নারী সাংবাদিককে গ্রেফতার করেছে ইসরাইলি বাহিনী। আটক ওই দু’জনের মালিকানায় বড় দুটি প্রেস ছিল। তাদের গ্রেফতারে প্রেসগুলো বন্ধ হয়ে যাওয়ায় কয়েকশ’ ফিলিস্তিনি বেকার হয়ে পড়েছে।

তথ্য মন্ত্রণালয়ের ওই পরিসংখ্যানে বলা হয়, ২০১৯ সালের জানুয়ারিতে নির্যাতিত সাংবাদিক ও মানবাধিকারকর্মীর হিসাব ২০১৮ সালের ডিসেম্বরের তুলনায় অনেক বেশি। যা ফিলিস্তিনিদের জন্য বড় উদ্বেগের বিষয়।ইসরাইলের এ ধরনের কর্মকাণ্ড আন্তর্জাতিক আইন ও কনভেনশনের লঙ্ঘন।

Print