রাবিতে তারেক মাসুদ স্মরণ মঙ্গলবার

September 2, 2019 at 8:58 pm

নিজস্ব প্রতিবেদক: প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা তারেক মাসুদ স্মরণে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্রবিষয়ক সংগঠন ম্যাজিক লণ্ঠন।

মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের ১২৩ নং কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সোমবার বিকেলে ম্যাজিক লণ্ঠন সম্পাদক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে তারেক মাসুদ স্মরণ অনুষ্ঠান নিয়ে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের শুরুতে তারেক মাসুদকে নিয়ে দিলশাদুল হক শিমুল নির্মিত প্রামাণ্যচিত্র ‘সুলতান’-এর প্রদর্শনী হবে। এরপর তারেক মাসুদের মা নুরুন্নাহার মাসুদকে ম্যাজিক লণ্ঠনের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে। মা ও বন্ধুর চোখে অন্য এক তারেক মাসুদের গল্প নিয়ে ‘তারেক মাসুদ, শূন্যের ভিতরে এতো ঢেউ’ গ্রন্থের পাঠ-উন্মোচন করা হবে। ম্যাজিক লণ্ঠন প্রকাশনের এই গ্রন্থটি নিয়ে কথাসাহিত্যিক মামুন হুসাইন আলোচনা করবেন। সবশেষে জননী ও স্বজনের স্মৃতিতর্পণ দিয়ে অনুষ্ঠানটি শেষ হবে।

ম্যাজিক লণ্ঠন নামে এ সংগঠনটির যাত্রা শুরু করে ২০১১ সালে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত এ জার্নালটি প্রকাশ হয়। ইতোমধ্যেই এর ১৭তম সংখ্যা প্রকাশ হয়েছে। এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়। প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র করা হয়। এছাড়া ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।

 

স/শা

Print