আজ নৃত্যগুরু বাদলের প্রথম মৃত্যুবাষির্কী

August 19, 2019 at 12:43 pm

নিজস্ব প্রতিবেদক:

স্বাধীনতা পদকজয়ী নৃত্যগুরু বজলুর রহমান বাদলে আজ সোমবার প্রথম মৃত্যুবাষির্কী। তিনি ২০১৭ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন।

নৃত্যগুরু বাদল ২০১৭ সালে জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ স্বাধীনতা পদক পান। পদকপ্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে পদক তুলে দেন। এ ছাড়াও তিনি শিল্পকলা অ্যাকাডেমি পুরস্কার, নজরুল অ্যাকাডেমি পুরস্কার, রাজশাহী অ্যাসোসিয়েশনসহ অসংখ্য পুরস্কার ও সংবর্ধনায় ভূষিত হয়েছেন। পেয়েছেন ‘নৃত্যগুরু’ উপাধি।

গুণী এই শিল্পী ১৯২৩ সালের ১৮ অক্টোবর পশ্চিমবঙ্গের মালদহ জেলা শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষেরা কলকাতার মানুষ। দাদা আশাক হোসেন আমের ব্যবসা করতে এসে মালদহে বসবাস শুরু করেন। সেখানেই তিনি জন্মগ্রহণ করেন। বাবার নাম আবুল কাশেম ও মা সখিনা বিবি।

বজলুর রহমান ১৯৪৫ সালে মালদহ জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। পরের বছর নাটকে অভিনয় করতে রাজশাহী আসেন। এরপর পুরো জীবনকাল রাজশাহীতেই অতিবাহিত করেছেন তিনি। ৯৫ বছর বয়সী ওস্তাদ বজলুর রহমান বাদল রাজশাহী নগরীর শিরোইল এলাকায় মেয়ের বাসায় থাকতেন।

মেয়ের বাসায় থাকাকালীন অবস্থায় শ্বাসকষ্টের কারণে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। সেই রাতেই তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেয়া হয়। এছাড়া হৃদরোগের সমস্যাও ছিলো তার। শেষ পর্যন্ত নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন তিনি।

 

স/আ

Print