লর্ডস আজ ভিজছে বৃষ্টিতে কাল সাজবে লাল রঙে

August 14, 2019 at 6:02 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অ্যাশেজ সিরিজের লর্ডস টেস্টে আজ প্রথম দিনে বৃষ্টি হানা দেওয়ায় এখনো টস করতে নামতে পারেননি দুই দলের অধিনায়ক। কাল টেস্টের দ্বিতীয় দিনে বিশেষ জার্সি পরে মাঠে নামবেন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা

ডেভিড সিম্যানের দুর্ভাগ্য বটে! ২০০২ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে রোনালদিনহোর সেই অবিশ্বাস্য গোলের জন্য আজও অনেক ইংলিশ ফুটবলপ্রেমীর কাঠগড়ায় দাঁড়িয়ে সিম্যান। ইংল্যান্ডের সাবেক এ গোলরক্ষক অবশ্য বলতে পারেন, ওই গোলের পেছনে দুর্ভাগ্যও কাজ করেছে। পোস্ট ছেড়ে তিনি কিছুটা এগিয়ে এসেছিলেন ঠিকই তবে রোনালদিনহোর শটটি ভাসতে ভাসতে যে জালে ঢুকবে তা জানত কে! সে যাই হোক, আজ লর্ডসেও দুর্ভাগ্য পিছু ছাড়েনি সিম্যানের।

লর্ডসে আজ থেকে শুরু হচ্ছে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্ট। সিম্যান এর আগে কখনো লর্ডসে বসে ইংল্যান্ডের খেলা দেখেননি। জো রুটদের খেলা দেখতে এবার বড় সাধ করে লর্ডস টেস্টে টিকিটের ব্যবস্থা করেছেন সিম্যান, কিন্তু এবারও তাঁকে তাড়া করল দুর্ভাগ্য। আর সেই দুর্ভাগ্যের জন্য দায়ী ইংল্যান্ডের বেরসিক আবহাওয়া। বৃষ্টি হানা দেওয়ায় খেলা শুরু হতে বিলম্ব হচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত টস করতেও নামতে পারেননি দুই দলের অধিনায়ক টিম পেইন ও জো রুট। হতাশ সিম্যান তাই টু্ইট করেছেন, ‘আমার ভাগ্যটা কেমন? লর্ডসে এবারই প্রথম ইংল্যান্ডের ম্যাচের টিকিট পেয়েছি।’ এটুকু লিখে লর্ডস ও অ্যাশেজের হ্যাশট্যাগ দিয়ে কভারে ঢাকা মাঠের একটি ছবি পোস্ট করেছেন সিম্যান। প্রথম দিনের খেলা শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় বিকাল ৪টায়।

আম্পায়াররা এর মধ্যে মাঠ পরিদর্শন করলেও সুখবর দিতে পারেননি বৈরী আবহাওয়ার জন্য। বৃষ্টি থামলে মাঠ খেলার উপযোগী করে হয়তো খেলা শুরু হবে। তবে কাল দ্বিতীয় দিনটা কিন্তু লর্ডসের জন্য বিশেষ উপলক্ষ।ফুসফুস ক্যানসার নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য বিশেষ জার্সি ও টুপি পড়ে মাঠে নামবেন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দলের খেলোয়াড়েরা। লাল রঙের টুপি, জার্সির পেছনে লাল রঙের নম্বর আর জার্সিতে থাকবে বিশেষ লোগো—রুথ স্ট্রস ফাউন্ডেশনের। দাতব্য প্রতিষ্ঠানটিকে সমর্থন দিতেই বিশেষ জার্সি ও টুপি পড়ে মাঠে নামবেন পেইন-রুটরা। দর্শকদেরও বলা হয়েছে, এ প্রচারণাকে সমর্থন দিতে যতটা সম্ভব লাল রঙের পোশাক, টুপি পরে আসতে।

রুথ স্ট্রস ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রস। ফুসফুস ক্যানসারে ভুগে গত বছর মারা যান স্ট্রসের জীবনসঙ্গী রুথ। এরপরই রোগটির বিপক্ষে সচেতনতা বাড়ানো এবং গবেষণার মাধ্যমে কার্যকর প্রতিরোধ ব্যবস্থা বের করতে তহবিল সংগ্রহ করছেন স্ট্রস। ইংল্যান্ডের আরেক সাবেক অধিনায়ক মাইকেল ভন এরই মধ্যে রুথ স্ট্রস ফাউন্ডেশনের তহবিলে সাহায্য করার কথা জানিয়েছেন টুইটারে।

Print