রামেকে ডেঙ্গু রোগের ধরন পরিবর্তনে আধুনিক চিকিৎসা বিষয়ক সেমিনার

August 5, 2019 at 8:30 pm

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী মেডিকেল কলেজে ডেঙ্গু রোগের ধরন পরিবর্তনে আধুনিক চিকিৎসা বিষয়ক সেমিনার অুষ্ঠিত হয়েছে। সেমিনারে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকসহ বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা উপাস্থিত ছিলেন।

স্বাস্থ্য মন্ত্রনালয় ও বাংলাদেশ সোসাইটির অব মেডিসন এর আয়োজনে সেমিনারে ঢাকা থেকে আগত বিশেষজ্ঞ চিকিৎক রাজশাহীর মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসকদের ডেঙ্গু রোগের আধুনিক চিকিৎসা নিয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেন।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন টিমের প্রধান অধ্যাপক ডা. কাজী তারিকুল ইসলাম ও তার দল। ডেঙ্গু রোগ নিয়ে বলতে গিয়ে তারা বলেন যে, পুর্বের ডেঙ্গু রোগের লক্ষনের সাথে বর্তমান ডেঙ্গু রোগের ১০% মিল আছে বাকি ৯০% ই চেঞ্জ হয়ে গেছে। পুর্বের ডেঙ্গু রোগে আক্রান্ত হলে রোগীরা জ্বর,হাতে লালচে চাকা চাকা দাগ চোখে রক্ত জমা দাতের গোড়া দিয়ে রক্ত বাহির হওয়া এগুলি কিছুই হচ্ছে না। বর্তমান ডেঙ্গু রোগে আক্রান্ত হলে রোগীর প্রায় ১০৩ ডিগ্রি থেকে ১০৫ ডিগ্রি পর্যন্ত জ্বর হয়ে ২/৩ দিন পর ভাল হয়ে যাচ্ছে পরে তাদের শরিরে ব্যাথা,খাবারে অনিহা,বমিকরা,মাথা ব্যাথা সহ শরীর ব্যাথা করছে। এ রকম সমস্যা হলে রোগীকে দ্রত চিকিৎসক এর পরার্মশ নিতে হবে।

সেমিনারে উপস্থিত ছিলেন,  রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জামিলুর রহমান, রামেক কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ নওশাদ আলী , পরিচালক স্বাস্থ্য ডাঃ গোপেন্দ্রনাথ আচার্য, মেডিসিন বিভাগের প্রফেসর ডাঃ মোঃ খলিলুর রহমান, প্রফেসর ডাঃ মোঃ মাহবুবুর রহমানসহ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর চিকিৎসক বৃন্দ।

উক্ত সেমিনার টি বিশেষ করে ঈদে ঘরে ফেরা মানুষদের জন্য বিশেষ ভাবে আয়োজন করা হয়। এতে করে যে কোন জায়গাতে চিকিৎসক যেন রোগীর দ্রত ব্যবস্থা নিতে পরে সেই জন্য তাদের কে এই সেমিনার থেকে নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া ডেঙ্গু রোগের বিষয়ে সকলকে সচেতন হওয়া ও লক্ষন দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানান তারা।

স/অ

Print