মোহনপুরে ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

July 29, 2019 at 5:09 pm

মোহনপুর প্রতিনিধি: ‘পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর মোহনপুরে ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা ১১ টায় উপজেলা চত্বরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সামাজিক বন বিভাগের আয়োজনে ৩ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করা হয়।

৩ দিনব্যাপী এ মেলায় কৃষি সম্প্রসারণ বিভাগ, বন বিভাগ, বি এমডিএ, ব্যাক্তি মালিকানাধীন নার্সারীসহ কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যেগে বিভিন্ন ফলের গস্খাফটিং, বৃক্ষ রোপনের কলা কৌশল, দেশীয় প্রজাতির ফল প্রর্দশন বিষয়ক স্টলসহ ১৮টি স্টল রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. আব্দুস সালাম। স্বাগত বক্তব্য দেন কৃষি কর্মকর্তা রহিমা খাতুন। প্রধান অতিথি ছিলেন, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিনের পত্নী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এলিনা আখতার পলি।
উদ্বোধনী ভাষণে তিনি বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। বিধায় সকল সার, কীটনাশক কৃষিতে কাজে ব্যবহৃত কৃষি যন্ত্রে ব্যাপক ভর্তুকিসহ কৃষি প্রনোদনা প্রদান করেছে এবং যার ফল কৃষকগণ পেতে শুরু করেছে। তিনি ফলদ ও বনজ বৃক্ষের অবদানের কথা উল্লেখ করে বলেন, ফল একটি স্বাস্থ্য রক্ষাকারী খাদ্য। যেকোনো ফলে প্রচুর পরিমাণে খনিজ লবণ, শর্করা ও যথেষ্ট পরিমাণে ভিটামিন থাকে; যা মানুষের দেহে শক্তি সরবরাহ ও দৈহিক গঠনে বলিষ্ট ভূমিকা রাখে।

তিনি উপস্থিত সকল স্তরের মানুষকে মেলা পরির্দশন ও মেলা থেকে কৃষি প্রযুক্তিগত জ্ঞান ও নতুন নুতুন ধ্যান-ধারণা গ্রহণ, ফলজ বৃক্ষের চারা সংগ্রহের পরার্মশ ও বৃক্ষ রোপনের আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহবুব হাসান রাসেল, সানজীদরা রহমান রিক্তা, অতিরিক্ত কৃষি কর্মকর্তা মরিয়ম খাতুন, কৃষক লীগের সভাপতি মহসিন আলী, যুবলীগের সভাপতি ইকবাল হোসেন।

এছাড়া আরো উপস্থিত ছিলেন শিক্ষা বিষয়ক সম্পাদক প্রভাষক আজমাদ হোসেন, উপজেলা আ.লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আশরাফ আলী, প্রাণী সম্পাদক কর্মকর্তা ডাক্তার সাইফুল ইসলাম, সামাজিক বন কর্মকর্তা জোনাব আলী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা জিল্লুর রহমান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রফিকুল ইসলাম, কৃষক মোজ্জামেল হক, খালেদা আকতার, কৃষি অধিদপ্তরের উপ-সহকারী কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

অনুষ্ঠান পরিচালানা করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুস সালাম। উদ্বোধন শেষে শিক্ষার্থীদের হাতে ফলদ গাছের চারা তুলে দেন প্রধান অতিথি।

স/শা

Print