ইয়্যাসের উদ্যেগে শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন

July 20, 2019 at 9:46 pm

নিজস্ব প্রতিবেদক:
‘তারুণ্যের জয় হবে নিশ্চয়’ স্লোগানে এগিয়ে চলা রাজশাহীর তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস এর উদ্যেগে রাজশাহী মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন অভিযান পরিচালিত হয়েছে। ইয়্যাসের সফল ও আলোচিত গনসচেতনতা প্রচারাভিযান ‘শহর আমার দায়িত্বও আমার’র অংশ হিসেবে মহাদেব সাহার “এই যে জীবন দেখছো এই জীবন আমার নয়, আমি বেঁচে আছি বৃক্ষের জীবনে”এমনই মহৎ বানীকে সামনে রেখে সংগঠনটি রাজশাহীতে আয়োজন করে বৃক্ষরোপন অভিযান-২০১৯।

প্রচারাভিযানের অংশ হিসেবে রাজশাহী মহানগরীর উপকণ্ঠে অবস্থিত বসুয়া উচ্চ বিদ্যালয়ে আজ শনিবার (২০ জুলাই) বৃক্ষরোপন অভিযান পরিচালনা করা হয়েছে।

জলবায়ুর পরিবর্তন ও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির বিরুপ প্রতিক্রিয়া মোকাবেলার পাশাপাশি সবুজ অরণ্য গড়ে তোলার লক্ষ্যে জনগণকে বৃক্ষরোপনে উদ্বুদ্ধ করে তুলতে ইয়্যাস এই প্রচারাভিযানের আয়োজন করেছে। প্রচারাভিযানে দেশীয় প্রজাতির বিভিন্ন রকমের ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারার পাশাপাশি বজ্রপাত নিরোধক তাল সহ বিভিন্ন বৃক্ষের চারা রোপন করা হচ্ছে।

আজ শনিবার (২০ জুলাই) সকালে বসুয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে সংগঠনটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন অভিযানের উদ্বোধন করে। বসুয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহমুদুল হক দেশিয় বৃক্ষের চারা রোপনের মাধ্যমে এ অভিযানের উদ্বোধন করেন। বৃক্ষরোপন অভিযানে অংশগ্রহন করেন, বসুয়া উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক রফিকুল ইসলাম, দশম শ্রেনীর শিক্ষার্থী মো. শাহ পরান, মোসা. হাসিবা আক্তার, নবম শ্রেনীর শিক্ষার্থী মোসা. সুমাইয়া খাতুন, ষষ্ঠ শ্রেনীর শিক্ষার্থী মো. রিয়াদুল সহ বসুয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। এসময় ইয়্যাসের পক্ষে উপস্থিত ছিলেন, সভাপতি শামীউল আলীম শাওন, পরিবেশ বিষয়ক সম্পাদক সুবাস কুমার, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ, অর্থ সম্পাদক আতিকুর রহমান আতিক, কার্যনির্বাহী সদস্য মোসা. শুকতারা, সাধারণ সদস্য আবির হোসেন, ইসতিয়াক আহমেদ অনিক, সামান্তা প্রমুখ।

এদিকে, স্কুল প্রাঙ্গনে বৃক্ষরোপনের পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে বৃক্ষরোপনের চর্চা গড়ে তোলার লক্ষ্যে নিজস্ব বাড়ির আঙ্গিনায় বৃক্ষরোপনের জন্য তাদের মাঝে গাছের চারাও বিতরণ করা হয়। সংগঠনটি বিভিন্ন পর্বে বিভক্ত করে নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সূমহ সহ নগরীর বিভিন্ন স্থানে বৃক্ষরোপন অভিযান পরিচালনা করবে।

বৃক্ষরোপন অভিযান পরিচালনা করে ইয়্যাস নগরীজুড়ে দেড় হাজার দেশিয় প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ইতিমধ্যে দুই দিনে সংগঠনটি প্রায় শতাধিক দেশিয় প্রজাতির বৃক্ষের চারা রোপন করেছে।

প্রসঙ্গত, গত শুক্রবার (১৯ জুলাই) বিকেলে রাজশাহীর কলাবাগানস্থ ইয়্যাসের নিজস্ব প্রধান কার্যালয় চত্বরে গনসচেতনতা প্রচারাভিযান ‘শহর আমার দায়িত্বও আমার’র অংশ হিসেবে “এই যে জীবন দেখছো এই জীবন আমার নয়, আমি বেঁচে আছি বৃক্ষের জীবনে” মহাদেব সাহার এমনই মহৎ বানীকে সামনে রেখে রাজশাহীতে ইয়্যাস আয়োজিত বৃক্ষরোপন অভিযান-২০১৯ এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

বৃক্ষরোপন অভিযানের উদ্বোধনীতে বাংলাদেশের জাতীয় ফল কাঁঠালের চারা রোপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র সাধারণ সম্পাদক ও সেভ দ্য ন্যাচার এন্ড লাইফের চেয়ারম্যান মো. মিজানুর রহমান, রাজশাহী প্রেসক্লাব সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি সাবিত্রী হেমব্রম অতিথি হিসেবে উদ্বোধনীতে উপস্থিত ছিলেন।

স/অ

Print