শিবগঞ্জে ঘন ঘন লোডশেডিং, ভোগান্তি চরমে

July 20, 2019 at 7:38 pm
নিজম্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে চলতি বছরের ১৩ জুলাই প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাতের কারণে স্থানীয় পিডিপি-নেসকোর আওতায় একটি ট্রান্সফরমার পুড়ে যাওয়ায় ঘন ঘন লোডশেডিংয়ের কবলে পড়েছে শিবগঞ্জবাসী। এতে প্রতিদিন ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছেন সাধারণ মানুষসহ বিদ্যুৎ গ্রাহকরা।
স্থানীয়রা জানান, নেসকোর তত্ত্বাবধানে থাকা শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র থেকে কয়েক দিন ধরে বিশেষ করে রাতে ৩ থেকে ৪ বার লোড সমন্বয় করতে গিয়ে লোডশেডিংয়ে হিমশিম খাচ্ছে বিদ্যুৎ বিভাগ। এছাড়া লোডশেডিংয়ে দেড় থেকে আড়াই ঘণ্টা করে বন্ধ রাখা হচ্ছে বিদ্যুৎ। শিবগঞ্জ পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা আবদুল বারী জানান, বিদ্যুৎ বিভাগের অবহেলার কারণে ট্রান্সমিটারটি পুড়ে গেছে। লোডশেডিং কাটিয়ে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের দাবি জানান তিনি।
এর আগে গত বছরের জুলাই মাসে কয়েক দফায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। এদিকে, তীব্র গরমে লোডশেডিং হলে শিবগঞ্জে বসবাস করা অসম্ভব বলে মন্তব্য করেছেন এলাকাবাসী। তবে দ্রুত সময়ের সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের নিশ্চিত হবে বলে আশা করছেন বিদ্যুৎ বিভাগ।
শনিবার বিকেলে শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কার্যালয়ের আবাসিক প্রকৌশলী আজমুল হক জানান, প্রাকৃতিক দুর্যোগের ওপর কারো হাত থাকে না। গত ১৩ জুলাই বজ্রপাতের ফলে দুটি পাওয়ার ট্রান্সমিটারের মধ্যে একটি ৫ কেভি পাওয়ার ট্রান্সমিটার বিকল হয়ে যায়। ফলে একটি মাত্র ৫ কেভি পাওয়ার ট্রান্সমিটারের সাহায্যে শিবগঞ্জে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এছাড়া পিডিপির আওতায় চারটি ফিডার পর্যায়ক্রমে লোডশেডিংয়ের সমন্বয়ে বিদ্যুৎ সরবরাহ চলমান রয়েছে। তিনি আরও জানান, ইতোমধ্যে একটি পুরাতন ৫ কেভি পাওয়ার ট্রান্সমিটার বরাদ্দ হয়েছে। পাশাপাশি বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে গ্রাহকদের বেশ কয়েকদিন ধৈর্য্য ধরার আহ্বান জানান। শীঘ্রই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে সাব-স্টেশনে ওই ৫ কেভি পাওয়ার ট্রান্সমিটার স্থাপন করা হলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে বলে জানিয়েছেন।

স/শা

Print