দিনাজপুরে নদীর পানি বিপদসীমা ছুঁই ছুঁই

July 14, 2019 at 10:24 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দিনাজপুরের প্রধান তিনটি নদীর পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে। পানি বাড়তে থাকলে রাতের মধ্যে বিপদসীমা অতিক্রম করবে বলে আশঙ্কা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্মকর্তাদের। পরিস্থিতি বিবেচনায় নিয়ে বন্যা মোকাবিলায় খোলা হয়েছে জেলা প্রশাসনের কন্ট্রোল রুম।

পাউবোর সার্ভেয়ার মো. মাহাবুব আলম বাংলানিউজকে বলেন, জেলার প্রধান তিনটি নদীর পানি বিপদসীমার কাছাকাছি অবস্থান করছে। পানি বাড়া অব্যাহত থাকলে রাতের মধ্যে নদীগুলোর পানি বিপদসীমা অতিক্রম করবে। দিনাজপুর শহরের পাশ দিয়ে প্রবাহিত পুনর্ভবা নদীর ৩৩ দশমিক ৫০০ মিটার বিপদসীমার বিপরীতে বর্তমানে পানির স্তর রয়েছে ৩১ দশমিক ৮০০ মিটার, আত্রাই নদীর ৩৯ দশমিক ৯৫০ মিটারের বিপদসীমার বিপরীতে বর্তমানে ৩৯ দশমিক ১৩০ মিটার ও ছোট যমুনা নদীর ২৯ দশমিক ৯৫০ বিপদসীমার বিপরীতে ২৮ দশমিক ৫৫০ মিটারে অবস্থান করছে।

দিনাজপুর শহরের মাঝাডাঙ্গা গ্রাম সরেজমিনে গিয়ে দেখা যায়, পুনর্ভবা নদীর পানি বিপদসীমা ছুঁই ছুঁই করলে মাঝাডাঙ্গা গ্রামের নিচু এলাকা প্লাবিত হয়েছে। ডুবে গেছে ফসলের ক্ষেত। নদীর পানি আরও বাড়লে প্রথমেই প্লাবিত হবে পুরো মাঝাডাঙ্গা গ্রাম।

দিনাজপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোকলেসুর রহমান বলেন, জেলা প্রশাসনের কর্মকর্তাদের বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া যদি কোনো এলাকা বন্যাকবলিত হয়, তাহলে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

এজন্য জেলা প্রশাসনের ত্রাণ ভাণ্ডারে মজুদ রাখা হয়েছে পর্যাপ্ত পরিমাণ খাদ্য। বন্যা পরিস্থিতি মোকাবিলায় খোলা হয়েছে জেলা প্রশাসনের একটি কন্ট্রোল রুম।

Print