রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক বিকেলে

July 11, 2019 at 3:59 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হতে আজ বৃহস্পতিবার বিকেল লাগতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গতকাল বুধবার (১০ জুলাই) সন্ধ্যা সোয়া ৬টার দিকে সারদা স্টেশন থেকে এক কিলোমিটার রাজশাহীর দিকে এসে ট্রেনটির ৯টি বগি লাইনচ্যুত হয়। এতে বন্ধ হয়ে যায় রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ।

রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন, লাইন ছেড়ে বেরিয়ে যাওয়া ৯টি ক্যারিজের মধ্যে আজ বৃহস্পতিবার বেলা ১২টা পর্যন্ত চারটি উদ্ধার করা সম্ভব হয়েছে। বিরূপ আবহাওয়ার মধ্যে ঈশ্বরদী থেকে আসা রিলিফ ট্রেন দিয়ে বাকি ক্যারিজগুলো দ্রুত সরানোর চেষ্টা করা হচ্ছে।

রাজশাহী রেলওয়ে স্টেশনের মাস্টার জাহিদুল ইসলাম বলেন, ‘উদ্ধার কাজ শেষ হতে বিকেল হয়ে যাবে। বিকেল ৪টায় পদ্মা এক্সপ্রেস রাজশাহী থেকে ঢাকার পথে ছেড়ে যাওয়ার সূচি রয়েছে। আমরা আশা করছি, লাইন মেরামত শেষ হলে পদ্মা ছেড়ে যেতে পারবে।’

জাহিদুল ইসলাম আরো বলেন, দুর্ঘটনার পর রাতে রাজশাহী থেকে দুটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়। আর সকাল থেকে বাতিল হয়েছে ঢাকা রুটের আন্তঃনগর বনলতা এক্সপ্রেস, আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেস, খুলনা রুটের সাগরদাঁড়ি এক্সপ্রেস ও কপোতাক্ষ এক্সপ্রেস, নীলফামারীগামী তিতুমীর এক্সপ্রেস, রাজবাড়ীগামী রূপসা এক্সপ্রেসসহ কয়েকটি লোকাল ট্রেনের যাত্রা।

রেলওয়ে কর্মকর্তারা জানান, খুলনা থেকে ছেড়ে আসা তেলবাহী ট্রেনটি ঈশ্বরদী জংশন হয়ে কাটাখালী দিয়ে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের দিকে যাচ্ছিল। সন্ধ্যায় রাজশাহীর সারদা স্টেশন পেরিয়ে দিঘলকান্দি এলাকায় পৌঁছে ট্রেনের ৯টি ক্যারেজ লাইন থেকে বেরিয়ে যায়। এ অবস্থায় রাজশাহীর সঙ্গে বন্ধ হয়ে যায় সারা দেশের রেল যোগাযোগ।

এ ঘটনায় সহকারী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনা তদন্তে বুধবার রাতে বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার আবদুল্লাহ আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পশ্চিম রেল কর্তৃপক্ষ। কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

Print