জ্যৈষ্ঠের শেষেও ভ্যাপসা গরমে ভোগান্তিতে নগরবাসী

June 12, 2019 at 1:20 pm

নিজস্ব প্রতিবেদক

রাজশাহীতে ঈদের পর থেকে গত কয়েকদিন ধরে বয়ে যাওয়া তাপদাহ ও ভ্যাপসা গরমে ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে। বেলা বাড়ার সাথে সাথে যেমন বাড়ছে সূর্যের তাপমাত্রা, একইভাবে বাড়ছে ভ্যাপসা গরমও। বাতাসের গতিবেগও খুব কম। গরমে অতিষ্ঠ হয়ে উঠছে প্রাণ। জ্যৈষ্ঠ মাসের শেষের দিকে এসেও গরমের এই তীব্রতা নগরবাসীকে ফেলে দিয়েছে অস্বস্তির মধ্যে। তবে বিকেলের পর থেকে কিছুটা বাতাস প্রবাহিত হচ্ছে।

আবহাওয়া অফিস বলছে, কয়েকদিনের মধ্যে নিম্নচাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেজন্যই আবহাওয়ার এই বিরূপ প্রকৃতি।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ বুধবার রাজশাহীতে দুপুর একটায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মঙ্গলবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলে ৩৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক শহিদুল ইসলাম জানান, আগামি কয়েকদিনের মধ্যে নিম্নচাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। এই জন্য আবহাওয়ার এত বিরূপ অবস্থা। তাপদাহ ও ভ্যাপসা গরম বাড়ছে। আবার বাতাসের গতিবেগও খুব কম। এসব আসলে নিম্নচাপ হওয়ারই লক্ষণ।

 

স/আ

Print