ইফতারে স্বাস্থ্যসম্মত খাবার ‘মোমো’

May 16, 2019 at 5:47 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সারাদিন রোজা রাখার পর ইফতারে তেলে ভাজা খাবার খেয়ে অনেকেরই হজমে সমস্যা হয়। এছাড়াও যাদের কোলেস্টেরল কিংবা হার্টের সমস্যা আছে, তারা অনেকেই তেলে ভাজা খাবার খেতে চান না।

তাদের জন্য ইফতারে স্বাস্থ্যসম্মত খাবার হতে পারে ‘মোমো’। মোমোর যেমন রয়েছে স্বাদ তেমনি রয়েছে পুস্টি ও স্বাস্থ্যকর উপাদান, রোজার সময় যা শরীরে শক্তি জোগায়।

বাজারে টেস্টি টিবেটের ১৩ ধরনের মোমো পাওয়া যায়। এর মধ্যে বিফ মোমো, চিকেন মোমো, ঝোল মোমো, ভেজিটেবল মোমো, চিজ ও স্পিনাচ (পালং শাক) মোমো, কোথে মোমো, সাওয়ালে মোমো, লবস্টার মোমো ও চকলেট মোমো অন্যতম।

এখন পাওয়া যাচ্ছে ফ্রোজেন মোমো। যা বাসায় নিয়ে গিয়ে শুধু গরম করেই খাওয়া যাবে। ফ্রোজেন মোমো বাজারে পাওয়া যাবে বিফ এবং চিকেনের ২টি ভিন্ন স্বাদে।

মোমোর স্বাদ অনেকটাই নির্ভর করে এর অনুষঙ্গ সসের ওপর। মোমোর সঙ্গে দুই ধরনের সস থাকছে টেস্টি টিবেটে।

প্রসঙ্গত, মোমো একটি তিব্বতী খাদ্য। মোমো তিব্বত ছাড়াও প্রতিবেশী দেশ নেপাল ও ভারতে অত্যন্ত জনপ্রিয়। প্রথাগতভাবে এই খাদ্য তৈরির সময় চমরী গাই-এর মাংসকে পুর হিসেবে ব্যবহার করা হয়।

কিন্তু ভারতে মুরগি ও মোষের মাংস দিয়ে তৈরি মোমোই বেশি জনপ্রিয়। কয়েক বছর হলো বাংলাদেশেও মোমোর চাহিদা বাড়ছে। এখন অনেক সাধারণ রেস্টুরেন্টেও মোমো পাওয়া যাচ্ছে।

https://youtu.be/Wlc_G27lCTk

Print