রাজশাহীতে আম পাড়া উৎসব শুরু

May 15, 2019 at 4:34 pm

নিজস্ব প্রতিবেদক

মধুমাস জ্যৈষ্ঠের প্রথম দিনে রাজশাহীতে আম পাড়া শুরু হয়েছে। গতকাল বুধবার সকাল থেকে রাজশাহীর বিভিন্ন উপজেলায় আম পাড়া হয়। এদিন পাড়া হচ্ছে কেবল গুটি জাতের আম।

রাজশাহীর পবা উপজেলার মথুরা গ্রামে গিয়ে দেখা যায়, সেখানে বেশ কিছু গাছ থেকে গুটি আম পাড়া হচ্ছে। এগুলো সবই প্রায় আগাম জাতের। পরে প্লাস্টিকের ক্যারেটে করে সেই আম তোলা হচ্ছে ব্যাটারিচালিত রিকশাভ্যানে। এরপর তা নিয়ে যাওয়া হচ্ছে নির্দিষ্ট মোকামে।

আম চাষি নূরুল আমিন বলেন, পরিপক্ক এই আম কাঁচা অবস্থাতেই বিক্রি করা হবে। সাধারণত এই সবুজ (কাঁচা) আমই বিক্রি করা হয়। এগুলো বাড়ি নিয়ে সনাতন পদ্ধতিতে রেখেই পাকিয়ে সবাই খেতে পারেন। যে কারণে কোনো বিষাক্ত কেমিক্যালের ভয় থাকে না। আর অল্পকিছু আম পেকে যায় গাছেই। সেগুলো খুচরা বাজারে বিক্রি করা হয়। ফলে আমের রাজধানী রাজশাহীতে বিষমুক্ত আমই কেনাবেচা হয়।

তিনি বলেন, বাজারে গিয়ে যারা পুরোপুরি পাকা রঙের আম কিনতে চান তারাই প্রতারণার শিকার হন। কারণ এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এ ধরনের ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য ঢাকাসহ বিভিন্ন স্থানে সবুজ আম নিয়ে গিয়ে ক্ষতিকারক কেমিক্যাল স্প্রে করে হলুদ রঙ ধারণ করান।

আম চাষি খন্দকার মিনারুল ইসলাম বলেন, নির্ধারিত দিন থাকলেও আজ নয়, ২২ মের পর তিনি গুটি আম পাড়বেন। কারণ এর আগে তার গাছের আমে পরিপক্কতা আসবে না। আর স্বাদও হবে অনেক কম। তাই অন্যরা ভাঙলেও তিনি আজ আম ভাঙবেন না।

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) এস এম আবদুল কাদের বলেন, আম ভাঙার বিষয়টি মনিটরিংয়ের জন্য সব উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও কৃষি কর্মকর্তাদের এরই মধ্যে নির্দেশ দেওয়া হয়েছে।

 

স/আ

Print