‘অনলাইন সাংবাদিকতায় নীতি-নৈতিকতা চ্যালেঞ্জের মুখে’

May 9, 2019 at 10:13 pm

নিজস্ব প্রতিবেদক: অনলাইন গণমাধ্যমের প্রসারে সাংবাদিকতার নৈতিকতা বিভিন্ন মুখী চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। আজ বৃহস্পতিবার বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ ও আমেরিকান কর্নার, রাজশাহী-এর যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে এ কথা বলা হয়।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আয়োজিত এই সেমিনারে ‘মিডিয়ার নীতি-নৈতিকতা ও স্বাধীনতা: অনলাইন যুগের বাস্তবতা’ শীর্ষক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের প্রভাষক ছালমা জান্নাত। এতে বলা হয়, বাংলাদেশের সাংবাদিকতায় নৈতিকতা সবসময়ের জন্য বড় চ্যালেঞ্জ। অনলাইনে অনৈতিক আচরণ, হিংসা, গুজব ও মিথ্যা তথ্য প্রচার সংবাদ মাধ্যমের বিশ্বাসযোগ্যতার জন্য ক্ষতিকর হচ্ছে। এগুলো নিয়ন্ত্রণে তথ্যপ্রযুক্তি সম্পর্কিত আইন প্রণয়ন করা হচ্ছে; যা প্রকারান্তরে স্বাধীন সাংবাদিকতার পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে।

বিভাগের কো-অর্ডিনেটর মো.মশিহুর রহমানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া এই সেমিনারে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ড.এম. সাইদুর রহমান খান, উপ-উপাচার্য ড. রাশিদুল হক, দৈনিক জনকন্ঠ-এর রাজশাহী প্রতিনিধি ও দৈনিক সানশাইন-এর বার্তা সম্পাদক মামুন-অর-রশিদ, রেজিস্ট্রার ড. মহিউদ্দিন ও আমেরিকান কর্নারের কো-অর্ডিনেটর ফাহমিদা আক্তার।

বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক শামীম আহসান পারভেজ-এর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে সেমিনারটি শেষ হয়। বিভাগের শিক্ষক ও বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা সেমিনারে অংশ নেন। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক জোবায়দা শিরিন জ্যোতি।

স/শা

Print