চোখ থেকে বের হলো ৪ জীবন্ত মৌমাছি!

April 11, 2019 at 4:59 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বেশ কিছুক্ষণ ধরে চোখে ব্যথা অনুভব করছিলেন এক নারী। চক্ষুরোগ বিশেষজ্ঞের দারস্থ হন তিনি। পরীক্ষার পর চিকিৎসক হতভম্ব হয়ে পড়েন। তিনি দেখেন, ওই নারীর চোখের ভেতর চারটি জীবন্ত মৌমাছি!

সম্প্রতি ঘটনাটি ঘটেছে তাইওয়ানে ২৮ বছর বয়সী মিজ হে নামের এক নারীর ক্ষেত্রে। এ বিষয়ে একটি ভিডিও প্রকাশ করেছে দেশটির বিভিন্ন টিভি চ্যানেল।

দেশটির গণমাধ্যমে মিজ হে বলেন, আমি এক আত্মীয়ের সমাধিস্থলে গিয়ে দেখি সেটি অপরিচ্ছন্ন ও আগাছায় পূর্ণ। সমাধি পরিষ্কার করতে কাজে লেগে পড়ি। এ সময় বাতাসের ঝাপটায় কী যেন চোখের ভেতরে এসে পড়ে। প্রথমে একটু ব্যথা পেলেও ধুলোবালি ভেবে বিষয়টি আর গ্রাহ্য করিনি। সমাধিটি পরিষ্কার শেষেই দেখি চোখ যন্ত্রণা করছে ও ফুলে উঠেছে। কয়েক ঘণ্টায় যন্ত্রণা বেড়ে অসহনীয় হয়ে পড়লে চিকিৎসকের শরণাপন্ন হই। আর সেখানেই এমন আজব বিষয়টি দেখি।

ফুয়িন বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসক হং চি তিং বলেন, মিজ হের চোখের কোণায় পতঙ্গের পায়ের মতো কিছু একটা ধরা পড়ে মাইক্রোস্কোপে। সেটিকে টেনে বের করতেই দেখি আরেকটা দেখা যাচ্ছে। এভাবে চারটি মৌমাছি বের হয় তার চোখ থেকে।

তিনি বলেন, সব মৌমাছি জীবন্ত ছিল। এদের প্রতিটি লম্বায় ছিল পাঁচ মিলিমিটার।

ডা. হং আরও বলেন, মিজ হের সৌভাগ্য যে তিনি মৌমাছিগুলো চোখে থাকাবস্থায় চোখ কচলাননি। অন্যথায় মৌমাছিগুলোর বিষে তার অন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা ছিল।

এ বিষয়ে মিজ হে বলেন, আমি কনটাক্ট লেন্স পরা ছিলাম। লেন্স ভেঙে যাওয়ার ভয়ে চোখ কচলাইনি।

জানা গেছে, মিজ হের চোখে এসে পড়া মৌমাছিরা সোয়েট বী বা ঘাম মৌমাছি নামে পরিচিত।

এ প্রজাতির মৌমাছির বিষয়ে যুক্তরাষ্ট্রের কানসাসের এক প্রতিষ্ঠানের চালানো গবেষণায় বলা হয়েছে, মানবদেহের ঘামের প্রতি আকৃষ্ট হয় এসব মৌমাছি। ঘামের গন্ধে মানুষের দেহে এসে বসে। এ ছাড়া এ মৌমাছি মানুষের চোখের পানিও পান করে। কারণ চোখের পানিতে প্রোটিনের পরিমাণ অনেক বেশি।

Print