রাবিতে ‘সাহিত্য-সংস্কৃতিতে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

April 10, 2019 at 7:11 pm

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বাংলাদেশ সাহিত্য-সংস্কৃতিতে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, ‘বাংলা সাহিত্যের অনেক ধারা রচিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কেন্দ্র করে। সাহিত্যিক না হলেও বঙ্গবন্ধু সাহিত্যানুরাগী ছিলেন। মায়ের দ্বারা অনুপ্রাণিত হয়ে জেলখানায় বসেই তিনি অসমাপ্ত আত্মজীবনী লিখেছেন।’

আজ বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে দিনব্যাপী এ সেমিনার শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের শিল্প সমাজ বিষয়ক সাময়িকী নিরিখ আয়োজিত এ সেমিনারের উদ্বোধনকালে অধ্যাপক আব্দুল মান্নান এসব কথা বলেন। সেমিনারের প্রথম অধিবেশনে ৫টি ও দ্বিতীয় অধিবেশনে ৭টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ‘বঙ্গবন্ধু তাঁর লেখা বইয়ে কোনো কিছুই অতিরঞ্জিত করে লেখেননি, কোনো ধরনের রং মাখাননি। দীর্ঘ ২৩ বছর পাকিস্তানের মুখোমুখি অবস্থানে রাজনীতি করেও তিনি তাদের কথা বইতে উল্লেখ করেছেন। তাদের সঙ্গে রাজনৈতিক সম্পর্কের বর্ণনা করে তিনি মানবতা ও উদারতার দৃষ্টান্ত স্থাপন করেছেন।’

অনুষ্ঠানে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল্লাহ খান, রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, রাবি বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পুরনজিত মহালদার, সহকারী অধ্যাপক মোসা. শামসুন নাহার প্রমুখ উপস্থিত ছিলেন।

নিরিখ সম্পাদক অধ্যাপক সফিকুন্নবী সামাদীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন নিরিখের নির্বাহী সম্পাদক অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক সরিফা সালোয়া ডিনা উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। পরে অধ্যাপক আবদুল মান্নান বিশ্ববিদ্যালয়ের আরকাইভস পরিদর্শন করেন।

স/শা

Print