ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ

March 26, 2019 at 11:48 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি ডাইং কারখানায় কেমিক্যালের গোডাউনে ভয়াবহ বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার সকালে পাগলা ইসলামিয়া বউবাজার এলাকার বোম্বে ডাইং কারখানায় এ দুর্ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

তবে বিস্ফোরণে কারখানাটির চতুর্থ তলা ভবনসহ আশপাশের বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানের মারাত্মক ক্ষতি হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে হঠাৎ বিকট শব্দে কেঁপে ওঠে বউবাজার এলাকা। মুহূর্তের মধ্যেই আগুন ও ধোঁয়ায় অন্ধকার হয়ে যায় বোম্বে ডাইংসহ আশপাশের এলাকা।

বিস্ফোরণে হতাহত না হলেও কারখানার তৃতীয় তলার ছাদ দীর্ঘ ছিদ্র হয়ে ভবনের দেয়াল উড়ে গেছে। দেয়ালে লাগানো এসি অনেক দূরে ছিটকে পড়েছে। এ সময় কারখানার দেয়ালের ইটের আঘাতে আশপাশের বাড়ির দরজা-জানালা, গ্রিল ও টিনের চালার মারাত্মক ক্ষতি হয়েছে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, চারতলাবিশিষ্ট কারখানার দ্বিতীয় তলায় কেমিক্যালের গুদাম থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ভবনের কয়েকটি দেয়াল ধসে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। দমকল বাহিনীর প্রায় এক ঘণ্টার চেষ্টায় সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি আরও জানান, আগুনে কারখানার বেশ কিছু কেমিক্যাল, মেশিন ও আসবাবপত্র পুড়ে গেছে। তবে কেউ হতাহত হয়নি। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণও জানা যায়নি।

ধারণা করা হচ্ছে, গুদামে রাখা কেমিক্যালের কোনো ড্রামের বিস্ফোরণ হয়ে থাকতে পারে। তবে তদন্তের পর তা নিশ্চিত হওয়া যাবে বলে জানান ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

ঘটনাস্থল থেকে ফতুল্লা মডেল থানার এসআই ইলিয়াস  জানান, বোম্বে ডাইং কারখানার মালিকপক্ষের কারও সন্ধান পাইনি। কারখানার দায়িত্বরত দারোয়ানও মালিকপক্ষের বিষয়ে কিছুই বলতে পারেননি।

Print