শাহজালালে ৩ কোটি টাকার স্বর্ণসহ চীনা নাগরিক আটক

March 24, 2019 at 5:29 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় সাড়ে ৫ কেজি স্বর্ণসহ এক চীনা নাগরিককে আটক করেছে ঢাকা কাস্টমস হাউজ। রবিবার (২৪ মার্চ) সকাল আটটার দিকে দুবাই থেকে আসা এমিরেটস এয়ারলাইন্সের ওই চীনা নাগরিককে আটক করে তার কাছ থেকে মোট ৪৮টি স্বর্ণবার উদ্ধার করা হয়। আটক চীনা যাত্রীর নাম রুয়ান জিনফেং (৪৩)।

ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী জানান, স্বর্ণের একটি চালান আসার গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরে নজরদারি বাড়ায় ঢাকা কাস্টম হাউজ। সকাল আটটায় দুবাই থেকে ঢাকায় অবতরণ করা এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ ফ্লাইটে ছাকায় আসে ওই চীনা নাগরিক। বিমানবন্দরের বোর্ডিং ব্রিজ থেকে তাকে অনুসরণ করে কাস্টমস হাউজের সদস্যরা। গ্রিন চ্যানেল অতিক্রমের পরে ওই চীনা নাগরিকের কাছে শুল্ক-কর আরোপযোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে প্রথমে তিনি অস্বীকার করেন। এ সময় পরবর্তী তল্লাশির জন্য তার সঙ্গে থাকা লাগেজগুলো স্ক্যানে দেওয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায় এবং ব্যাগ খুলে টেবিল চার্জার লাইটের ব্যাটারির মধ্য থেকে স্বর্ণবারগুলো উদ্ধার করা হয়।

এ সময় চার্জারের মধ্যে থাকা ব্যাটারি ভেঙে ১০ তোলা ওজনের মোট ৪৮টি স্বর্ণবার পাওয়া যায়। জব্দকৃত স্বর্ণের বাজার মূল্য আনুমানিক প্রায় ২ কোটি ৭৯ লাখ টাকা। আটক চীনা নাগরিক ও জব্দকৃত স্বর্ণের ব্যাপারে দ্য কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Print