রাজশাহীতে বছরে ৪৫ কোটি ডিম উৎপাদন হচ্ছে

March 21, 2019 at 5:59 pm

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে বছরে ৪৫ কোটি ডিম উৎপাদন হচ্ছে বলে জানা গেছে। বৃহস্পতিবার সকালে রাজশাহীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত সেমিনারে এ তথ্য জানানো হয়। কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত সাংবাদিকদের নিয়ে নিরাপদ পল্ট্রি খাদ্যবিষয়ক এ সেমিনারটি আয়োজন করা হয়।

এতে আলোচনা করেন রাজশাহী জেলা ভারপ্রাপ্ত পশুসম্পদ কর্মককর্তা জুলফিকার মো: আক্তার হোসেন ও ক্যাব রাজশাহীর সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুন। উপস্থিত ছিলেন ক্যাবের রাজশাহী শাখার সভাপতি কাজী গিয়াস, পবা শাখার সম্নয়ক নাজমুল হক, প্রকল্প কর্মকর্তা মিজানুর রহমান।

সভায় আরো জানানো হয়, রাজশাহীতে মোট ডিমের চাহিদা রয়েছে ৩৪ কোটি। কিন্তু সেখানে উৎপাদন হচ্ছে ৪৫ কোটি। এর মধ্যে জেলার পবাতেই উৎপাদন হচ্ছে প্রায় ৮ কোটি। এছাড়াও রাজশাহীতে পল্ট্রি খামার রয়েছেেএক হাজার ৪টি। এর মধ্যে লেয়ার খামার রয়েছে ৩৯৩টি, ব্রয়লার খামার ৬৫০টি ও হাঁসের খামার রয়েছে ১০৪টি।

সেমিনারে জানানো হয়, পল্ট্রি খামারগুলোতে অতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহারের ফলে মানবদেহে নানা রোগ-বালাই বাসা বাধছে। তবে অতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহার থেকে খামারিদের নিরুৎসাহিত করতে ক্যাব একটি প্রকল্প বাস্তবায়ন করছে পবা উপজেলায়। এ প্রকল্পের আওতায় খামারি, ফিড ব্যবসায়ী, হাঁস-মুরগীর ব্যবসায়ীসহ পল্ট্রির সঙ্গে জড়িতদের সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে।

স/আর

Print