যে পাখি আকাশে খায় আকাশে ঘুমায়

March 14, 2019 at 5:15 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সুইফট পাখিরা আকাশে ঘুমাতে পারে। এই পাখিদের প্রায় ১০০ প্রজাতি এমন পরিবেশে পুরোপুরি অভিযোজিত হয়ে গেছে। শুধু তা–ই নয়, এই পাখিরা তিন মাসের বেশি সময় একটানা উড়তে পারে আকাশে। এ সময় একবারও তারা নেমে আসে না মাটিতে বা গাছে। তারা আকাশে উড়ন্ত পতঙ্গ খায়। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

১৯৫০-এর দশক থেকে গবেষকদের মধ্যে ধারণা ছিল, সুইফট পাখিরা আকাশে খায় এবং আকাশেই ঘুমায়। এ ধারণা এখন সত্যি প্রমাণিত হলো। নেদারল্যান্ডসের লুন্দ বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক আন্দেশ হেদেনস্ত্রমের নেতৃত্বে একদল বিজ্ঞানী এই গবেষণা করেছেন। তিন বছর আগে তাঁরা প্রথম দেখতে পান, কমন সুইফট প্রজাতির (এপাস এপাস) পাখিরা টানা ১০ মাস আকাশে থাকতে পারে। খেচর প্রাণীদের মধ্যে এটি বিশ্ব রেকর্ড। অন্য আরেকটি গবেষক দল দেখিয়েছে, আলপাইন সুইফট জীবনের বেশির ভাগ সময় আকাশেই কাটিয়ে দেয়।

লুন্দ বিশ্ববিদ্যালয়ের গবেষক দল প্যালিড সুইফটের (এপাস প্যালিডাস) চারটি পাখি নিয়ে নতুন করে গবেষণা করেন। এতে দেখা যায়, দুই থেকে সাড়ে তিন মাস একটানা আকাশে থাকে এগুলো। গবেষকেরা পাখিগুলোর শরীরে আগে থেকে লাগানো যন্ত্রের মাধ্যমে তাদের শরীরের নড়াচড়া ও চলাচল পর্যবেক্ষণ করেছেন। এতে দেখা যায়, ইতালিতে প্রজননকাল কাটিয়ে শীতে তারা পশ্চিম আফ্রিকায় যায়। এই যাত্রাপথেই পুরো শীত চলে যায়। এ সময় মাসের পর মাস তারা আকাশেই কাটায়।

Print