রাণীনগরে আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতিসহ ৬ জন বহিস্কার

March 14, 2019 at 3:24 pm

রাণীনগর প্রতিনিধি:

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে নওগাঁর রাণীনগর উপজেলা আওয়ামীলীগের  ভারপ্রাপ্ত সভাপতি, যুগ্ন সাধারণ সম্পাদক, স্বতন্ত্র উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও প্রাথমিক সদস্য হেলালসহ ৬ জনকে সরাসরি আওয়ামী লীগ থেকে বহিস্কার করেছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন প্রাং। গত ২ মার্চ ২০১৯ইং তারিখ থেকে এটি কার্যকর। কিন্তুু বুধবার সন্ধায় ও বৃহস্পতিবার সকালে উপজেলার বিভিন্ন এলাকায় তাদের বহিস্কারের ব্যাপারে মাইকিং করা হয় ও যোগাযোগ ফেসবুক গনমাধ্যমে দুইটি চিঠি ছড়িয়ে পরেছে। হাস্যকর ব্যাপার একজন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতিকে সাধারণ সম্পাদক কি ভাবে তাকে বহিস্কার করতে পারে বলে অনেকেই কানাঘোসা করছেন।

সূত্রে জানা গেছে, এত দ্বারা রাণীনগর উপজেলা আওয়ামী লীগের ও সকল অঙ্গ সংগঠনের সকল নেতা কর্মীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, রাণীনগর উপজেলা আওয়ামী লীগের নিম্ন লিখিত তালিকা ভুক্ত ব্যাক্তিদেরকে উপজেলা নির্বাচনের দলীয় প্রার্থীর বিরুদ্ধে প্রার্থী হওয়া ও প্রার্থীর বিরুদ্ধে সরাসরি কাজ করার জন্য গঠনতন্ত্রের ৪৭ (ক) ধারা ৪৭ (ঙ) এবং ৪৭ (ঠ) ধারা মোতাবেক সরাসরি আওয়ামী লীগ থেকে বহিস্কার করা হল বলে এক চিঠিতে উল্লেখ করা হয়েছে।

তবে আরেক চিঠিতে বলা হয়েছে উপরোক্ত বিষয়ের আলোকে জানানো যাইতেছে যে, বাংলাদেশ আওয়ামী লীগ রাণীনগর উপজেলা শাখা নওগাঁ এর গত ০২-০৩-২০১৯ইং তারিখের কার্যনির্বাহী কমিটির সভায় সিন্ধান্ত মোতাবেক জামাত শিবির ও বিএনপি একাধিক নেতাকর্মীর সঙ্গে গোপন আঁতাত এবং বিদ্রোহী প্রার্থী হিসেবে অংশগ্রহন করা ও সমর্থনকারীদের দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৪৭ (ক) ৪৭ (ঙ) এবং ৪৭ (ঠ) ধারা মোতাবেক দলের সম্পাদক ও সদস্য পদ বাতিল পূর্বক আওয়ামী লীগ রাণীনগর উপজেলা শাখা থেকে বহিস্কার করা হইয়াছে যাহা অদ্য ০২-০৩-২০১৯ইং তারিখ কার্যকর হইল।

চিঠিতে বহিস্কার ৬ জন আওয়ামী লীগ নেতার নাম উল্লেখ করা হয় তারা হলেন, ১ নাম্বারে রাণীনগর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো: আব্দুল বারী মোল্লা, ২ নাম্বারে রাণীনগর উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মো: রেজাউল ইসলাম, ৩ নাম্বারে রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সদস্য মো: রেজাউল ইসলাম বেলাল, ৪ নাম্বারে রাণীনগর উপজেলার কালিগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মো: আব্দুল কুদ্দুস, ৫ নাম্বারে রাণীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও প্রাথমিক সদস্য পদ থেকে বাতিল করাসহ বহিস্কার করা হল আওয়ামী লীগ থেকে। এছাড়াও ৬ নাম্বারে রাণীনগর উপজেলার একডালা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মো: হাসান মোল্লাকে সহ মোট ৬ জনকে আওয়ামী লীগ থেকে বহিস্কার করা হলে বলে চিঠিতে রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মফিজ উদ্দিন প্রাং এর নিজের স্বাক্ষরকৃত আদেশক্রমে এক চিঠি বের হয়।

এছাড়াও সেই চিঠি যোগাযোগ ফেসবুক গনমাধ্যমে ছড়িয়ে পড়ে ও উপজেলার বিভিন্ন এলাকায় বহিস্কারের ব্যাপারে মাইকিং এও আদেশক্রমে মফিজ উদ্দিনের নাম বলা হয়। তবে এক চিঠিতে উল্লেক্ষ করা হয়েছে ১ নাম্বারে রাণীনগর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সহ-সভাপতি মো: আব্দুল বারী মোল্লা কিন্তুু বর্তমানে তিনি রাণীনগর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দ্বায়িত্ব পালন করছেন।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মফিজ উদ্দিন প্রাং এর সাথে মুঠোফোনে কথা বললে তিনি বলেন, না না এটা নির্বাচন পরিচালনা কমিটি করিছে। চিঠিতে আদেশক্রমে তার স্বাক্ষরের কথা বললে তাও তিনি বলেন নির্বাচন পরিচালনা কমিটি। তবে তার কাছ থেকে বহিস্কার করেছে কথাটা সঠিক জানতে চাইলে তিনি হু বলে মুঠোফোনটি কেটে দেন।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, প্রাথমিক সদস্য ও আসন্ন উপজেলা নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো: আনোয়ার হোসেন হেলাল বলেন, আমি এ ব্যাপারে নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক ভাইয়ের সাথে মুঠোফোনে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন এ বিষয়ে আমাকে কেউ কিছু জানায়নি। তবে দল থেকে এ রকম কোন নির্দেশনা আছে বলে আমার জানা নেই। তিনি আরো বলেন, একজন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতিকে সাধারণ সম্পাদক কি ভাবে বহিস্কার করতে পারে এটা হাস্যকর ব্যাপার।

স/জি

Print