আমিরাতে দক্ষকর্মী পাঠাতে সরকারি পদক্ষেপ

February 12, 2019 at 2:56 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

স্কিল ওয়ার্কার আমিরাতে পাঠানোর জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন বলে জানালেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ এমপি।

শনিবার রাতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাতের উদ্যাগে কনস্যুলেটের কনফারেন্স রুমে আয়োজিত প্রবাসীদের সঙ্গে বৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠানো উপর এক মতবিনিময়সভার প্রধান অতিথির বক্তব্য কালে তিনি এ তথ্য জানান।

এতে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং সঞ্চালনা করেন কনস্যুলেটের দূতালয় প্রধান প্রবাস লামারাং।

স্বাগত বক্তব্য রাখেন কনসাল জেনারেল ইকবাল হোসেন খান।

সভায় প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের দাবি উঠে আসে। বৈধ চ্যানেলে টাকা প্রেরণের চার্জ প্রত্যাহার, প্রবাসীদের বন্ডের বিপরীতে ঋণের ব্যবস্থা রাখা, প্রবাসীদের লাশ দ্রুত প্রেরণ করা, প্রবাসীদের ভোটাধিকার, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দূতাবাস থেকে সংগ্রহের সুব্যবস্থা, আধুনিক ব্যাংকিং ব্যবস্থায় আমিরাতে ব্যাংকগুলিতে দ্রুত এটিএম বুথ স্থাপন করা, আনস্কিল নারী পাঠানো বন্ধকরা এবং ক্ষতিগ্রস্থ নারীদের জন্য সেফ হোম খোলা, সেই সঙ্গে সাত বছর যাবৎ আমিরাতে শ্রমিক ভিসা বন্ধের পদক্ষেপ নেয়া, দুবাই উত্তর আমিরাতের বাংলাদেশিদের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল নতুনভাবে বিনির্মানসহ বেশ কিছু দাবি দাওয়ার কথা উল্লেখ করা হয়।

মন্ত্রী এসব সমস্যা সমাধানে ১৭ ফেব্রুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী আমিরাত সফরকালে আলোচনার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। অন্যদিকে রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান বলেন প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে আপনাদের সমস্যাগুলি তুলে ধরার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, প্রকৌশলী মোহাম্মদ আবুজাফর চৌধুরী, মাহাতাবুর রহমান নাছির সিআইপি, অধ্যপক এম এ সবুর, আয়ুৰ আলী বাবুল, আলহাজ্ব পেয়ার মোহাম্মদ, মাহাবুব আলম মনিক, সাইফুর রহমান, ইঞ্জিনিয়ার আবু হেনা, মোহাম্মদ শওকত মোল্লা, সৌরভ হোসেন টুটুল, ইঞ্জিনিয়ার হারুন অর রশিদ, গোলাম কাদের, ডক্টর জিনাত, অধ্যক্ষ হাবীবুর রহমান, মাঝার উল্লাহ মিয়া শাহ মোহাম্মদ মাকসুদ, ডক্টর রেজা খান, নুর মোহাম্মদ, কাজী মোহাম্মাদ আলীসহ আরো অনেক।

অনুষ্ঠানে কনস্যুলেটের কর্মকর্তা কর্মচারীসহ সামাজিক, রাজনৈতিক, সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণীর নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Print