ধূমপান ছাড়তে চান? নিন তিন পদক্ষেপ

February 10, 2019 at 7:36 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রত্যেক ধূমপায়ীর জীবনেই এমন সময় আসে যখন সে চায় সিগারেট ছাড়তে। এটি সত্যিই একটি চমৎকার সিদ্ধান্ত, যদিও ব্যাপারটি মোটেও সহজ নয়।

নিকোটিন আসক্তি দূর করা পার্কের ভেতর দিয়ে হেঁটে যাওয়ার মতো কোনো বিষয় নয়। সুতরাং, আপনাকে অবশ্যই দৃষ্টিভঙ্গি ও উদ্দেশ্য সম্পর্কে পরিষ্কার করতে হবে যে কেন আপনি ধূমপান ছাড়তে চান।

যদি সবকিছু ইতিবাচক হয় তবে শুরুর জন্য প্রথমেই একটি ভালো জায়গা নির্ধারণ করুন যেখানকার পরিবেশ স্বাস্থ্যকর এবং যা আপনাকে সুস্থভাবে বেঁচে থাকতে অনুপ্রাণিত করবে।

সজীব স্বাস্থ্যকর বাতাসে শ্বাস-প্রশ্বাস নিতে নিতে গ্রহণ করুন এই তিন পদক্ষেপ:

১। আসক্তির আবদার পূরণ বন্ধ করুন
বিষয়টি এমন নয় যে হঠাৎ করেই আপনি ধূমপান বন্ধে সফল হয়ে যাবেন। মনে রাখবেন আপনার ভেতর জন্ম নিয়েছে আসক্তি নামের একটি দৈত্য। ক্ষতিকর দৈত্যটিকে যতই প্রাধ্যন্য দেবেন শরীরের ভেতর এটি ততই বেড়ে উঠবে। তাই হঠাৎ করেই বন্ধ করে দিন দৈত্যটির খাবার সরবরাহ।

২। সহজ মনে করলেই আরো কঠিন হবে
ধূমপান ছাড়ার তিন পদক্ষেপের কঠিন অংশটি হলো ধৈর্যশীল হওয়া। আসক্তি নামের দৈত্যটি ক্ষুধার্ত হতে শুরু করবে এবং আপনাকে জ্বালাতন করবে। এ ক্ষেত্রে এর কিছু লক্ষণ পর্যবেক্ষণ করতে পারেন কিন্তু এটিকে ক্ষুধার্তই থাকতে দিন।

৩। দৈত্যটি এবার চূড়ান্তভাবে ক্ষুধার্ত!
চূড়ান্ত পদক্ষেপটি হলো আপনাকে এবার চূড়ান্ত ধৈর্যের পরিচয় দিতে হবে। একেবারেই শেষ পর্যায়ে যখন আসক্তি নামের দৈত্যটি ক্ষুধার্ত হবে তখন আপনাকে নিজের সিদ্ধান্তে অনড় থাকতে হবে অর্থাৎ এ পর্যায়েও ক্ষুধার্ত থাকতে দিতে হবে দৈত্যটিকে। ক্ষুধার্ত থাকতে থাকতে দৈত্যটি মারা পড়বে, আর আপনি পৌঁছে যাবেন নিজের লক্ষ্যে।

Print