‘বিসর্জন’ ও ‘বিজয়া’, এরপর?

January 16, 2019 at 8:09 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পদ্মা, নাসির আর গণেশ—‘বিসর্জন’ ছবির তিনটি চরিত্র। এই ছবির গল্প যেখানে শেষ হয়েছিল, সেখান থেকে শুরু হলো ‘বিজয়া’র গল্প। কিন্তু এখানেও একটা রেশ থেকে গেছে। যাঁরা ছবি দুটি দেখেছেন, সেই দর্শকদের অনেকেরই প্রশ্ন, এরপর? তাঁদের নিরাশ করেননি পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। ‘বিজয়া’র পরবর্তী পর্বের জন্য দর্শকদের আরও বছরখানেক অপেক্ষা করতে বললেন। সাংবাদিকদের কাছে নিজের অনুভূতি জানাতে গিয়ে বললেন, ‘দর্শকের উন্মাদনা দেখার মতো। অনেকের কাছ থেকেই শুনেছি, “বিসর্জন” ছবির চেয়েও নাকি তাদের “বিজয়া” বেশি ভালো লেগেছে। তাঁরা পরের ছবির ব্যাপারে জানতে চেয়েছেন। তাদের বলেছি, বছরখানেক দাঁড়ান অন্তত।’

কৌশিক গঙ্গোপাধ্যায় জানালেন, কিছু গল্প হঠাৎ শেষ হয়ে যায় না। আর বিসর্জনের পর বিজয়া তো আসতেই হবে। ‘বিসর্জন’ দর্শককে ভাবিয়েছিল। সেই ভাবনার উত্তর দিয়েছে ‘বিজয়া’। ওপারের পদ্মা আর এপারের নাসিরকে নিয়ে এই গল্প দর্শক পছন্দ করেছে।

‘বিসর্জন’ ছবির পর ‘বিজয়া’র সাফল্য নিয়ে কৌশিক গঙ্গোপাধ্যায় বললেন, ‘প্রথম দুই দিন কিন্তু তেমন বিক্রি হয়নি। তাই একটু ভয় পেয়েছিলাম। রোববারের পর থেকে প্রতিক্রিয়া দুর্দান্ত। দর্শকের ভালোবাসা উপচে পড়ছে। সাহিত্যনির্ভর ছবি না হয়েও “বিজয়া” বক্স অফিসে আলোড়ন তুলেছে। অরিজিনাল গল্পের সিক্যুয়াল বাংলায় খুব একটা তৈরি হয় না। এটাই হওয়া দরকার। সিনেমার সাহিত্য তার মতো করে তৈরি। একটা মৌলিক বিষয় ফ্র্যাঞ্চাইজির মতো হয়ে উঠছে।’

বিসর্জন’ ছবির পরবর্তী গল্প ‘বিজয়া’। এখানে পাওয়া যাবে দর্শকের মনের সব প্রশ্নের জবাব। কে বেঁচে থাকল? কে থাকল না? যে বেঁচে থাকল, সে কেমন আছে? তাঁদের সন্তানের কী হলো? সবকিছু জানা যায় ‘বিজয়া’ ছবিতে। অভিনয় করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায়, জয়া আহসান, আবির চট্টোপাধ্যায়।

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ‘বিসর্জন’। এই সিনেমা দিয়ে জয়া আহসান ভারতের পশ্চিমবঙ্গের ফিল্মফেয়ার, জি সিনে অ্যাওয়ার্ড, সেরা বাঙালি এবিপি আনন্দ পুরস্কার, হায়দরাবাদ চলচ্চিত্র উৎসব, ওয়েস্ট বেঙ্গল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড ও ইন্টারন্যাশনাল বেঙ্গলি ফিল্ম অ্যাওয়ার্ডসহ নানা আয়োজনে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন।

Print