ইভানকা নিক্কিও বিশ্ব ব্যাংকের সম্ভাব্য প্রার্থী

January 12, 2019 at 4:43 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্ব ব্যাংকের পদত্যাগী প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের স্থলাভিষিক্ত হিসেবে জাতিসংঘের মার্কিন সাবেক রাষ্ট্রদূত নিক্কি হ্যালি ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকাকে সম্ভাব্য প্রার্থী ভাবা হচ্ছে। দ্য ফিন্যানসিয়াল টাইমসের বরাতে বার্তা সংস্থা এএফপি এমন তথ্য জানিয়েছে।

নিজের দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার তিন বছর আগেই সোমবার বিশ্বের শীর্ষ আর্থিক প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগের ঘোষণা দেন কিম।

তবে গত মাসে নিক্কি হ্যালিও জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত হিসেবে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

ইভানকা ও নিক্কিসহ মার্কিন আন্তর্জাতিক বিষয়ক ট্রেজারি আন্ডারসেক্রেটারি ডেভিড ম্যালপ্যাস ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মার্কিন সংস্থার প্রধান মার্ক গ্রিনের নাম রয়েছে।

২০১৭ সালে নারী উদ্যোক্তা বাড়াতে বিশ্বব্যাংকের সৌদি সমর্থিত একশ কোটি ডলার তহবিলের পেছনে ছিলেন ইভানকা ট্রাম্প। কিন্তু যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে মন্ত্রণালয়টির এক মুখপাত্র বলেন, তাদের কাছে বেশ কিছু সুপারিশ এসেছে। যুক্তরাষ্ট্রের মনোনীত প্রার্থীদের অভ্যন্তরীণ পর্যালোচনা পক্রিয়া শুরু হয়েছে। ব্যাংকটির নতুন নেতা যাচাই করতে আমরা গভর্নরদের সঙ্গে কাজ করছি।

২০১২ সালে বিশ্বব্যাংকের মার্কিন মনোনীত প্রার্থী হিসেবে প্রথম প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হন কিম। বিশ্বব্যাংক বোর্ড বলছে, কে প্রধান হবেন, সেই বাছাই প্রক্রিয়া মেধাভিত্তিক ও স্বচ্ছ থাকবে। কাজেই যারা মার্কিন মনোনীত প্রার্থী না, তারা বাদ যাবেন এমনটা বলা হয়নি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর লিখিত চুক্তি অনুসারে এ আর্থিক প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠার পর থেকে এর প্রধান কে হবেন, তা নির্ধারণ করে আসছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার বিশ্বব্যাংক বলছে, আগামী মাসের শুরুতে পরবর্তী প্রধান কে হবেন, সে মনোনয়নপত্র গ্রহণ করা শুরু হবে। আগামী মধ্য এপ্রিলে পরবর্তী প্রধানের নাম ঘোষণা করা হবে।

 

Print