ফেসবুকে ‘ফরোয়ার্ড’ করার বিপদ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফেসবুকের মেসেঞ্জারে কারও কাছ থেকে কিছু পেলে সঙ্গে সঙ্গে কন্টাক্ট তালিকার সব বন্ধুর কাছে ফরোয়ার্ড করে দেন? সাইবার বিশেষজ্ঞরা এ বিষয়ে সতর্ক করেছেন। সাইবার দুর্বৃত্তরা ফেসবুক ঘিরে প্রতারণার ফাঁদ পেতে রেখেছে।

ফেসবুকে নতুন ধরনের প্রতারণা শুরু করেছে সাইবার দুর্বৃত্তরা। তারা বন্ধুর ছদ্মবেশে মেসেঞ্জার ব্যবহার করে ফেসবুক ব্যবহারকারীকে বলছে, ‘আপনার অ্যাকাউন্ট কেউ ক্লোন করেছে। সেখান থেকে নতুন ফ্রেন্ড রিকোয়েস্ট পেয়েছি। দ্রুত এটি ঠিক করে নিন। আর সচেতন থাকতে এ বার্তা সব বন্ধুকে জানিয়ে দিন।’ সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এটি বেশ পুরোনো একটি হোক্স বা ভুয়া বার্তার নতুন সংস্করণ। কেউ ফেসবুকে এ ধরনের বার্তা পাঠালে তাতে বিশ্বাস করবেন না। অ্যাকাউন্ট ক্লোন হওয়া নিয়ে যে উদ্বেগ ছড়িয়েছে, সেটি কাজে লাগানোর চেষ্টা করছে দুর্বৃত্তরা।

উইজটিভি ডটকমের এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ঘিরে নতুন যে হোক্স ছড়াচ্ছে, সেটি মূলত কপি পেস্ট হোক্স। এ ধরনের ভুয়া বার্তা ছড়িয়ে ব্যবহারকারীকে ফাঁদে ফেলার চেষ্টা করা হয়। এ ধরনের বার্তা পেলে তা আপনার কন্টাক্ট লিস্টে থাকা বন্ধুদের ফরোয়ার্ড করবেন না।ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট স্নোপসের কর্মীরা এ প্রসঙ্গে বলেছেন, ফেসবুক দুর্বৃত্তদের অ্যাকাউন্ট ক্লোন করার ভয়ে অনেকেই এ বার্তা পাঠান।

যাঁরা অ্যাকাউন্ট ক্লোন হওয়া নিয়ে দুশ্চিন্তা করছেন, তাঁরা পরিচিত কয়েকজন বন্ধুর কাছে নতুন অ্যাকাউন্ট থেকে কোনো ফ্রেন্ড রিকোয়েস্ট গেছে কি না, তা জেনে নিতে পারেন। আপনার নাম ও তথ্য দিয়ে ফেসবুকে আর কোনো অ্যাকাউন্ট খোলা হয়েছে কি না, তা পরীক্ষা করে দেখে নিতে পারেন। এ ধরনের কোনো ঘটনা ঘটলে ফেসবুকের কাছে অভিযোগ পাঠাতে পারেন। এ বিষয়ে অন্য বন্ধুদের কাছে বার্তা দেওয়ার প্রয়োজন নেই।

এর আগে গত বছরের অক্টোবর মাসে ফেসবুক ঘিরে নতুন একটি হোক্স বা ভুয়া বার্তা ছড়িয়ে পড়ে। তাতে ফেসবুকের অ্যাকাউন্ট ‘ক্লোন’ বা নকল করা হচ্ছে—এমন ভুয়া বার্তা ছড়িয়ে ফেসবুক ব্যবহারকারীদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে বলে সতর্ক করে ফেসবুক।

ফেসবুক জানায়, অনেকের কাছে সতর্কতামূলক একটি বার্তা যাচ্ছে। যাতে বলা হচ্ছে, আপনার অ্যাকাউন্টের মতো আরেকটি অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে ফেসবুকে। বার্তাটি অন্যকে ফরোয়ার্ড করুন। অনেকেই না বুঝে অন্যদের কাছে বার্তাটি পাঠাচ্ছেন। ফলে, বিষয়টি ভাইরাল হয়ে গেছে। এতে অনেকের মধ্যে তাঁদের অ্যাকাউন্ট বেহাত হওয়ার ভয় কাজ করছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুকে এ ধরনের ভাঁওতাবাজির কোনো পোস্ট বা লিংকে কখনো ক্লিক করবেন না।

ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের ভাঁওতাবাজি পোস্ট সম্পর্কে ডব্লিউএসওয়াইআর টিভিকে বলেছে, এটা পুরোপুরি হোক্স বা ভাঁওতাবাজির পোস্ট। যাঁরা এ ধরনের কোনো বার্তা পাবেন, তাঁরা এতে ক্লিক করবেন না। এর পরিবর্তে ফেসবুকে আপনার নাম দিয়ে সার্চ করে দেখবেন, সত্যিই আপনার নাম বা ছবি ব্যবহার করে হুবহু কোনো অ্যাকাউন্ট তৈরি হয়েছে কি না। যদি ভুয়া অ্যাকাউন্ট দেখেন, তবে ফেসবুককে সে অ্যাকাউন্ট সম্পর্কে জানান।

ভুয়া অ্যাকাউন্ট সম্পর্কে ফেসবুককে না জানালে দুর্বৃত্তরা প্রতারণা করে বন্ধুদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতে বা নজরদারি করতে পারে।

ফেসবুকে অভিযোগ জানানোর লিংক 
ফেসবুকে সাহায্য পাতা