অফিসেই ক্রাশ মানে বাড়িতে বাঁশ, কী ভাবে সামলাবেন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আট বছরের বিবাহিত জীবন। পাঁচ বছরের সন্তান রয়েছে। সম্পর্কের রসায়ন মোটের ওপর মন্দ নয়। তার পরেও কোথাও তাল কাটছে। অফিস থেকে ফিরতে দেরি হচ্ছে। রাতে সময়ে এক সঙ্গে শুতে যাওয়া যাচ্ছে না। আসল কারণটা খুব জটিল কিছু নয়। অফিসে একটি ভাল লাগা তৈরি হয়েছে আপনার। এই পরিস্থিতিতে কী করবেন?

বেশির ভাগ পুরুষ-মহিলাই এই পরিস্থিতির সম্মুখীন হন। অপরাধবোধে ভুগে ঘরে বাইরে দু’টি সম্পর্ক নিয়েই জেরবার। এই পরিস্থিতি মোকাবিলা করা সহজ কথা নয়।

এক সর্বভারতীয় গণমাধ্যমে মনোবিদ রচনা আত্মরমনি বলছেন, ‘‘ঠান্ডা মাথায় তলিয়ে ভাবলে, সম্পর্ক নয়, সব ক্ষেত্রেই মূল কথা কোয়ালিটি টাইম। দশটা পাঁচটার রুটিন জীবনে তা টাল খায় মাঝে মাঝে। প্রিয়জনের সঙ্গে দূরত্ব বাড়ে। অথচ এই সময়েই অফিসে আপনি রুটিন আট ঘন্টা পাচ্ছেন। কাজ ফুরসত দুই-ই বাগ করে নেওয়া যাচ্ছে। এইখানে কমন ইন্টারেস্ট থাকলে পছন্দ তৈরি হওয়া কোনও অস্বাভাবিক কিছু না। কাজেই বিষয়টি নিয়ে অপরাধবোধ ঝেড়ে ফেলাই শ্রেয়। একই সঙ্গে সমস্ত সম্পর্কের পরিণতিগুলি সম্পর্কে ওয়াকিবহাল থাকাও জরুরি।’’

আর স্বচ্ছতা না থাকলে জীবনকে বহন করাই কঠিন। কাজেই আপনার পরিজন সম্পর্কে আপনার ‘ক্রাশ’-কে জানান। তাহলে সম্পর্কের স্বচ্ছতা নিয়ে দুর্ভাবনা থাকবে না।

আর দাম্পত্যে যে ঘাটতিগুলি শূন্যতা তৈরি করে তাকে মিটিয়ে ফেলাই শ্রেয়। পরিবারের জন্য সময় বের করুন। প্রয়োজনে ছুটি নিন। ছোট ছোট লক্ষ্য তৈরি করে এগোন। এবেলা