ক্ষমা চেয়ে অস্কার থেকে নাম প্রত্যাহার

December 7, 2018 at 11:11 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দুই দিন আগে কতো উচ্ছ্বাসই না দেখিয়েছেন মার্কিন কমেডিয়ান-অভিনেতা কেভিন হার্ট। বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার অস্কারের জমকালো অনুষ্ঠান উপস্থাপনার দায়িত্ব পেয়ে হাওয়ায় উড়ছিলেন। অথচ দুই দিন পরেই সব ওলট-পালট! বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) আকস্মিকভাবে এই দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।

অনেক আগে সমকামিদের নিয়ে বিরূপ মন্তব্য করেছিলেন কেভিন হার্ট। সেটাই কাল হয়ে দাঁড়ালো তার জন্য। অস্কারের উপস্থাপক হিসেবে তার নাম ঘোষণার পর ওই টুইট নতুনভাবে ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ কারণে তৈরি হয়েছে বিতর্কের আগুন। তাতে জল ঢেলে দিতেই নিজের নাম প্রত্যাহার করেছেন তিনি।

আজ, শুক্রবার এক টুইটে ৩৯ বছর বয়সী এই কৃষ্ণাঙ্গ অভিনেতা লিখেছেন, ‘এবারের অস্কার অনুষ্ঠান উপস্থাপনার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। কারণ অসংখ্য অসাধারণ মেধাবী শিল্পীর কাজ উদযাপনের আয়োজনে বিচলিত অবস্থায় থাকতে চাই না। অতীতে আপত্তিকর শব্দ ব্যবহার করায় সমকামি সম্প্রদায়ের কাছে আন্তরিকভাবে ক্ষমা চাই।’
আরেক টুইটে কেভিন হার্ট বলেন, ‘মানুষের আবেগে আঘাত করায় আমি দুঃখিত। মানুষকে একত্রিত করাই আমার লক্ষ্য, বিচ্ছিন্ন করা নয়। অ্যাকাডেমি কর্তৃপক্ষের জন্য অনেক ভালোবাসা রইলো। আশা করি, আবারও আমাদের দেখা হবে।’

‘জুমানজি: ওয়েলকাম টু দ্য জঙ্গল’ ছবির এই অভিনেতা একসময় সমকামিতা নিয়ে ভীতি প্রদর্শন ও সমকামিতাবিরোধী টুইট করেছেন। এর ঝালই এখন তুলছে সমকামি সম্প্রদায়গুলো। সমালোচনার তীরে বিদ্ধ হয়ে শেষ পর্যন্ত সম্মানজনক একটা কাজ ছেড়ে দিতে বাধ্য হলেন তিনি।
অনেক আগে একটি টুইটে কেভিন হার্ট বলেন, “আমার ছেলে কখনও ডল’স হাউস নিয়ে খেললে সেটা ওর মাথায় ভাঙবো। তারপর তাকে বলবো, সমকামি হবে না।”

উপস্থাপকের সরে দাঁড়ানো নিয়ে অস্কারের আয়োজক অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ কোনও মন্তব্য করেনি। গত ৪ ডিসেম্বর তারা ইনস্টাগ্রামে কেভিন হার্টের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে জানিয়েছে, ‘আমাদের নতুন উপস্থাপক।’

অস্কারের গত দুই আসর উপস্থাপনা করেন মার্কিন টকশো সঞ্চালক জিমি কিমেল। তবে টিভিতে দর্শক সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় চিন্তিত আয়োজকরা। ২০১৪ সালে যেখানে আমেরিকায় ৪ কোটি ৩০ লাখ মানুষ অস্কার দেখেছে, গত বছর তা নেমে আসে ২ কোটি ৬৫ লাখের ঘরে।

‘জুমানজি: ওয়েলকাম টু দ্য জঙ্গল’ ছবির একটি দৃশ্যে কেভিন (ডান থেকে দ্বিতীয়)অস্কার উপস্থাপনা শোবিজের সবচেয়ে মর্যাদাসম্পন্ন কাজগুলোর মধ্যে অন্যতম। তবে এক্ষেত্রে সফল হওয়া কঠিন। কারণ, হলিউডের প্রথম সারির তারকারা থাকেন অতিথি সারিতে। আর বিশ্বজুড়ে কোটি কোটি দর্শকের প্রত্যাশা থাকে উঁচুতে। সব মিলিয়ে হাসি-আনন্দে দারুণ উপস্থাপনা না হলে সব মাটি!
কৃষ্ণাঙ্গ তারকাদের মধ্যে এর আগে অস্কার উপস্থাপনা করেছেন অভিনেতা ক্রিস রক, স্যামি ডেভিস জুনিয়র ও অভিনেত্রী হুপি গোল্ডবার্গ। এমনিতেই নিজেদের সদস্যদের মধ্যে শ্বেতাঙ্গদের সংখ্যা বেশি বলে চাপের মুখে রয়েছে অ্যাকাডেমি কর্তৃপক্ষ। সেই চাপ কিছুটা কমাতে আফ্রিকান-আমেরিকান তারকা কেভিন হার্টকে উপস্থাপনার দায়িত্ব দেওয়া হয়। দর্শক সংখ্যা বৃদ্ধির লক্ষ্যও রয়েছে তাদের। কিন্তু তার সরে যাওয়ার খবরে নিঃসন্দেহে চিন্তার ভাঁজ পড়েছে আয়োজকদের কপালে।

২০১৯ সালের ২২ জানুয়ারি ঘোষণা করা হবে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা। এরপর ২৪ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটারে বসবে অস্কারের জমকালো আসর।

Print