রাজশাহীতে ছুটির দিনে প্রথমার বইমেলায় উপচেপড়া ভিড়

December 7, 2018 at 8:17 pm

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে জমে উঠে প্রথমা প্রকাশন এর বইমেলা। মেলার চতুর্থ দিনে ছিল ক্রেতা-দর্শকদের উপচেপড়া ভিড়। গত মঙ্গলবার রাজশাহী নগরীর কলেজিয়েট স্কুলে এই বইমেলার উদ্বোধন করা হয়।

মেলায় প্রথমা প্রকাশন ও বেঙ্গল পাবলিকেশনস দেশি-বিদেশি বইয়ের বিশাল সমারহ রয়েছে। মেলায় প্রথম দিনে প্রথমা প্রকাশন এর প্রকাশিত সাংবাদিক আবুল কালাম মুহম্মদ আজাদের লেখা ‘খবরের আগের খবরের পরে’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। শুক্রবার পর্যন্ত এটি মেলার সবোর্চ্চ বিক্রিত বই ছিল।

মেলায় কথা হয় নওগাঁ জেলা তথ্যসেবা কর্মকর্তা তানিয়া খন্দকারের সঙ্গে। তিনি বলেন, প্রতি বছর কলেজিয়েট স্কুলে বিজয়ের মাসে সরকারিভাবে একটা বইমেলার আয়োজন করা হয়। এবার সে মেলার আয়োজন এখনো হয়নি। তবে প্রথমা প্রকাশন এর মেলায় এসে বইয়ের তৃষ্ণা মিটল। তিনি কিনেছেন মতিউর রহমানের ‘মুক্ত গণতন্ত্র রুদ্ধ রাজনীতি, পরবী বসুর ‘আমার এ দেহখানি’সহ মোট সাতটি বই । তার মধ্যে তিনি ‘খবরের আগের খবরের পরে’ বইটির চার কপি নিয়েছেন। এ বইয়ের তিনটি কপি তিনি তাঁর স্বজনদের উপহার দিবেন বলে জানান।

মেলায় এসেছিলেন রাজশাহীর পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন। তিনি মেলায় কিনেছেন এবিএম মুসার ‘মুজিব ভাই, ফারুক চৌধুুরীর ‘জীবনের বালুকাবেলায়, শ্যামল গঙ্গোপাধ্যায়ের ‘আলো নেই, সন্দ্বীপ বন্দ্যোপাধ্যায়ের ‘বিক্ষুব্ধ বাংলা ও ‘খবরের আগে খবরের পরে’ বইটির দশ কপিসহ ১৫টি বই।
রাজশাহী মহানগর কলেজের শিক্ষক সুলতানা ফেরদৌসী দুই বাচ্চাকে সঙ্গে করে মেলায় এসেছেন। তিনি দুই সন্তানের জন্য ‘হাতকাটা ভুত এবং যুদ্ধ ও ভালোবাসার দিনরাত্রী’ বই দুটি কিনেছেন।

মেলায় রাজশাহী কলেজের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নিঝুম সরকারকে পছন্দের বইয়ের তালিকা সংগ্রহ করতে দেখা যায়। তিনি বলেন, এই তালিকা ধরে আগামীকাল মেলায় বই কিনতে আসবেন।
মেলা উপলক্ষে রাজশাহীর ‘মধ্যমান ব্যান্ডদল’ শুক্রবার সন্ধ্যায় মেলা চত্বরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এতে ব্যান্ডদলের সদস্য রুপম, সানজির ও রুমন সঙ্গীত পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানচলাকালে মেলায় ক্রেতা-দর্শনার্থীদের উপচেপড়া ভিড় হয়।

আয়োজকেরা জানান, মেলায় সব ধরনের বইয়ের গ্রাহক রয়েছে। তার মধ্যে ছোটদের বইয়ের গ্রাহক রাজশাহীতে বেশি। বিদ্যালয়ের পরীক্ষা শেষে শিক্ষার্থীরা অভিভাবকদের নিয়ে মেলায় এসে ভীড় করছে। তবে এই মেলায় আজ শুক্রবার পর্যন্তু খবরের আগে খবরের পরে বইটি সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।

স/শা

Print