মানব উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ

September 15, 2018 at 12:16 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে আগের বারের চেয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদন অনুযায়ী বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়ে ১৩৬তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। ১৮৯ দেশকে নিয়ে এই সূচক তৈরি করা হয়েছে।

শুক্রবার প্রকাশিত ইউএনডিপির প্রতিবেদনের বরাত দিয়ে ইউএনবি জানায়, গড় আয়ু, মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে অগ্রগতির ফলে বাংলাদেশ তিন ধাপ এগিয়েছে।

প্রকাশিত সূচকে ভারত এক ধাপ এগিয়ে অবস্থান করছে ১৩০তম স্থানে। দক্ষিণ এশিয়া অঞ্চলের গড় মান ০.৬৩৮-এর ঊর্ধ্বে অবস্থান করছে ভারতের মান। অন্যদিকে পাকিস্তান তালিকায় আছে ১৫০তম অবস্থানে।

মানুষের অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপির মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়।

১৮৯ দেশ ও অঞ্চল নিয়ে তৈরি করা সূচকে নেতৃত্ব দিচ্ছে নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি। আর তলানিতে রয়েছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ ও বুরুন্ডি।

বিশ্বব্যাপী সার্বিকভাবে মানব উন্নয়নে অগ্রগতি হচ্ছে। তালিকায় অন্তর্ভুক্ত ১৮৯টি দেশের মধ্যে বর্তমানে ৫৯টি দেশ খুব উচ্চ মানব উন্নয়ন গ্রুপে রয়েছে। নিম্ন গ্রুপে আছে মাত্র ৩৮টি দেশ। আট বছর আগে ২০১০ সালে এই সংখ্যা ছিল যথাক্রমে ৪৬ ও ৪৯।

Print