ভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি আর নেই

August 13, 2018 at 10:26 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের লোকসভার সাবেক স্পিকার ও প্রবীণ কমিউনিস্ট নেতা সোমনাথ চ্যাটার্জি (৮৯) আর নেই।

আজ সোমবার সকালে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা যান ইউপিএ সরকারের সাবেক এই স্পিকার।

ভারতীয় গণমাধ্যম দি ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কিডনির জটিলতা নিয়ে কয়েক দিন আগেই সোমনাথ হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গতকাল রোববার হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তাঁর অবস্থার অবনতি হতে থাকে।

সোমনাথ চ্যাটার্জি ১০ বার ভারতের লোকসভার সদস্য ছিলেন। তিনি ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত লোকসভার স্পিকারের দায়িত্ব পালন করেন। এ সময় প্রধানমন্ত্রী ছিলেন ড. মনমোহন সিং।

এ সময় সংসদে কংগ্রেসকে সরকার গঠনে সমর্থন দিয়েছিল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) বা সিপিআই (এম)। একপর্যায়ে ভারত-মার্কিন পারমাণবিক চুক্তিকে কেন্দ্র করে কমিউনিস্টদের সঙ্গে কংগ্রেসের ব্যাপক মতপার্থক্য দেখা দেয়।

এর জের ধরে সিপিআই-এম ক্ষমতাসীন কংগ্রেস সরকার থেকে নিজেদের সমর্থন সরিয়ে নেয়। তখন সিপিআই-এমের পক্ষ থেকে স্পিকার সোমনাথ চ্যাটার্জিকেও পদত্যাগ করতে বলা হয়। কিন্তু তিনি পার্টির নির্দেশ অমান্য করে স্পিকারের দায়িত্ব পালন অব্যাহত রাখেন।

পার্টির নির্দেশ অমান্য করায় সিপিআই-এম তখন দলের প্রবীণ নেতা সোমনাথ চ্যাটার্জিকে বহিষ্কার করে। স্পিকারের দায়িত্ব পালন শেষে তিনি অবসর জীবনেই ছিলেন। রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ছিলেন না।

Print