পুতিনকে প্রত্যাখ্যান করলেন ট্রাম্প

July 20, 2018 at 4:57 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে অনুষ্ঠিত বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৩ রাশিয়ান নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের কয়েকজন নাগরিককে রাশিয়ার পক্ষ থেকে জিজ্ঞাসাবাদের প্রস্তাব দিয়েছিলেন পুতিন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কার্যালয় হোয়াইট হাউজ বৃহস্পতিবার এক বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হুকাবে স্যান্ডার্স এ তথ্য জানিয়েছেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট খুব সচেতনভাবেই পুতিন এ প্রস্তাব দিয়েছিল। কিন্তু ট্রাম্প এতে রাজি হননি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র আশা করে, ইউএস ডিপার্টমেন্ট রাশিয়ান নাগরিকদের বিরুদ্ধে যে অভিযোগ উত্থাপন করেছে তা রাশিয়া মেনে নেবে। অথবা রাশিয়া তার নাগরিকদের নির্দোষ প্রমাণে যুক্তরাষ্ট্রের আদালতে প্রমান উপস্থাপন করবে।

এর আগে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের দায়ে ১৩ রাশিয়ান নাগরিককে অভিযুক্ত করে মার্কিন তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

তাদের মধ্যে তিনজনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আর্থিক জালিয়াতি ও পাঁচজনের বিরুদ্ধে অন্যের পরিচয় ব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

৩৭ পৃষ্ঠার অভিযোগপত্রে সেইন্ট পিটার্সবুর্গভিত্তিক একটি ইন্টারনেট গবেষণা সংস্থাসহ রাশিয়ার তিন প্রতিষ্ঠানের নামও উল্লেখ করা হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে স্পেশাল কাউন্সেল রবার্ট মুলারের বিশেষ তদন্তে তাদের নাম উঠে এসেছে।

Print