শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ে লফস’র গোল টেবিল বৈঠক

July 19, 2018 at 10:43 am

নিজস্ব প্রতিবেদক:

শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ে রাজশাহীতে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় রাজশাহী পর্যটন মোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করে মানবাধিকার সংস্থা লফস ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর এপিসি ম্যানেজার বিমল জেমস্ কোস্টা’র সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে মূল প্রবন্ধের উপর প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর এডভোকেসি ও কমিউনিকেশন কোর্ডিনেটর জামাল উদ্দিন। শিশু নির্যাতনের উপস্থাপন করেন করেন লফস এর আইন সম্পাদক এডভোকেট শাহিনুল হক মুন।

শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ক গোল টেবিল বৈঠকে শুভেচ্ছা বক্তব্য রাখেন লফস এর নির্বাহী পরিচালক ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মহিলা কমিশনার শাহনাজ পারভীন লাকী।গোল টেবিল বৈঠকের মূল প্রবন্ধ উপস্থাপন করেন মো: জামাল উদ্দিন, রিজিউনাল এ্যাডভোকেসি এন্ড কমিউনিকেশন অফিসার, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং অনুষ্ঠানে শিশু নির্যানের তথ্য উপস্থাপন করেন রাজশাহী জজ কোর্টের আইনজীবি ও লফস এর আইন সম্পাদক এ্যাডভোকেট শাহিনুল হক মুন।

অনুষ্ঠানের প্রধান অতিথি আমিনুল ইসলাম বলেন ”আমি’ই পারি” শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে- পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে” এই স্লোগানকে বাস্তবে রুপ দিতে হবে। সমাজকে বদলাতে হবে। সবার দৃষ্টি ভঙ্গি বদলাতে হবে। নিজের শিশুর প্রতি অন্য শিশুকে ভাবতে হবে। শিশুর প্রতি ভালোবাসা জাগ্রত করতে হবে। তিনি বলেন আমরা শিশু নির্যাতনের মতো একটি ঘৃনিত অপরাধের দৃষ্টান্ত মুলক শাস্তির বিধান থাকার সত্তেও সঠিক ভাবে প্রয়োগ না হওয়া শিশু নির্যাতন মাত্রা কমছে না। পাশাপাশি সমাজের অবক্ষয় আমাদের শিশু নির্যাতনে উৎসাহিত করে। তিনি সকলকে শিশুর প্রতি ভালোবাসা ও সন্তান দৃুষ্টি সূলভ আচারনের অভ্যাস গড়ে তোলার আহবান জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথী শিরিন আক্তার জাহান শিশু নির্যাতন প্রতিরোধে সমাজের কি ভূমিকা তা তুলে ধরেন। পাশাপাশি তিনি শিশুদেরকে পরিবারে পর্যাপ্ত সময় দেওয়ার আহবান জানান।

শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ক গোল টেবিল বৈঠকের আলোচক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন বিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্যাতন বন্ধে শিক্ষকদের প্রশিক্ষিত হওয়া প্রয়োজন।

জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের প্রোগাম অফিসার শিরিন আক্তার বলেন শিশুর বয়স এর ক্ষেত্রে যে বিভাযন আছে তা দূর করা প্রয়োজন, পবা থানার এস. আই বলেন সহিংসতা শব্দের অর্থ ব্যপক ভাবে প্রচার করতে হবে এবং চাইল্ড হেল্প ডেক্স কার্যকর করতে হবে।

অনুষ্ঠানে পিনাকল স্টাডি হোমের প্রধান শিক্ষক সেকেন্দার হোসেন, আইনজীবি নূসরাত মেহেজাবিন, অনলাইন নিউজ পোর্টাল সিল্কসিটি নিউজ এর সাংবাদিক শফিক আজম, এসবিএমএসএস এর নূর এ জান্নাত, বি বার্তার মোঃ তারেক হাসান প্রমূখ উপস্থিত ছিলেন।

স/আ

Print