গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়

July 12, 2018 at 9:46 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অবশেষে অধরা স্বপ্ন ধরা দিল। দেশের জন্য এ যাবৎকালের সেরা অর্জন নিয়ে এলো বাংলাদেশ গণিত দল। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ গণিত দল।

রোমানিয়ায় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) দেশের হয়ে প্রথমবারের মতো স্বর্ণপদক জিতেছেন চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আহমাদ জাওয়াদ চৌধুরী। বৃহস্পতিবার এই ফলাফল ঘোষণা করা হয়।

রোমানিয়ায় বাংলাদেশ গণিত দলের সঙ্গে অবস্থানরত উপদলনেতা ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান সমকালকে বলেন, ৪২ এর মধ্যে ৩২ নম্বর পেয়ে দেশের জন্য প্রথম সোনার পদকটি জিতেছেন চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আহমাদ জাওয়াদ চৌধুরী। দলের তিনজন সদস্য তাহনিক নূর সামিন (২৩), জয়দিপ সাহা (১৯) ও তামজিদ মুর্শেদ রুবাব (১৮) পেয়েছেন ব্রোঞ্জ পদক। অপর দুইজন সদস্য রাহুল সাহা ও সৌমিত্র দাশ সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছেন।

দলের এ সাফল্যে উল্লাস প্রকাশ করে মুনির হাসান বলেন, আমাদের শিক্ষার্থীরা গণিতে যে ক্রমাগত ভালো করছে এ সাফল্য তার প্রমাণ। আজকের এই অর্জনের পেছনে সবচেয়ে বড় অবদান দলের কোচ মাহুবব মজুমদারের।

গত ৭ জুলাই উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হয় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড-২০১৮। বাংলাদেশ গণিত দলের ছয় প্রতিযোগীর সঙ্গে রোমানয়িায় অবস্থান করছেন দলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ মাহবুব মজুমদার এবং উপদলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।

এ বছরের অলিম্পিয়াডে ১১৬টি দেশের ৬১৫ জন শিক্ষার্থী অংশ নেন। দলগতভাবে ১১৪ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১তম।

উল্লেখ্য, বিশ্বের মেধা যাচাইয়ের সবচেয়ে বড় আয়োজন-আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড। প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ুয়াদের জন্য এটি সবচেয়ে সম্মানের প্রতিযোগিতা। গত কয়েকবছর ধরে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে নিয়মিত অংশগ্রহণ করে আসছে বাংলাদেশ গণিত দল।

Print