ঢাকায় রোহিঙ্গা নির্যাতন নিয়ে প্রশ্ন শুনে দাঁড়িয়ে গেল বিজিপি

July 12, 2018 at 4:42 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতন ও হত্যাকাণ্ডের বিষয়ে ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাব দেয়নি মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

এ সংক্রান্ত প্রশ্ন শুনেই তারা ‘অবজেকশন’ বলে দাঁড়িয়ে যান। পরে কোনো কথা না বলে বিষয়টি এড়িয়ে যান।

বৃহস্পতিবার ঢাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বিজিপির এক যৌথ প্রেস ব্রিফিংয়ে এ রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন।

বিজিপি কর্মকর্তারা প্রশ্নটি এড়িয়ে যাওয়ার পাশাপাশি বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিসুর রহমান একে ‘আউট অব অ্যাজেন্ডা’ বলে উল্লেখ করেন।

দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে গত ৯ জুলাই থেকে শুরু হওয়া সীমান্ত সম্মেলন শেষে আজ এ যৌথ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিজিপির ব্রিগেডিয়ার জেনারেল মায়ো থানের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল এবং বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিসুর রহমানের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করে।

বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিসুর রহমান বলেন, আমাদের এই সীমান্ত সম্মেলনে দুই দেশের সীমান্তের নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গা ইস্যুটি অনেক বড় বিষয়। এটি নিয়ে জাতীয় পর্যায়ে আলোচনা হচ্ছে।

সম্মেলনে উত্থাপিত বিষয়গুলোর মধ্যে মাদকদ্রব্য বিশেষ করে ইয়াবার ব্যাপকতার বিষয়ে উভয়পক্ষ উদ্বেগ প্রকাশ করেছে।

সীমান্ত সম্মেলনে সম্প্রতি মিয়ানমারের নাগরিকদের সীমান্ত অতিক্রমসহ সীমান্তে গুলিবর্ষণের ঘটনায় বিজিবির পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

সীমান্তে মাদক, অস্ত্র, নারী ও শিশুপাচারসহ সব ধরনের আন্তঃসীমান্ত অপরাধ প্রতিরোধের জন্য ব্যবস্থাগ্রহণের কথা বলেন।

সীমান্তে মাইন বা আইইডি অপসারণ প্রসঙ্গে উভয়পক্ষ বিস্তারিত আলোচনা করে এবং মিয়ানমার পক্ষ এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে তারা যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষকে অবহিত করতে সম্মত হয়েছে।

Print