মামলা ও পরোয়ানা ছাড়াই বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার

রাসিক নির্বাচন: রিটার্নিং কর্মকর্তাকে বিএনপির অভিযোগ

July 9, 2018 at 11:38 pm

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনকে ঘিরে মামলা ও পরোয়ানা ছাড়াই বিএনপির নেতাকর্মীদের গ্রেফতারের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

পুলিশি ও প্রশাসনিক অপতৎপরতা, গণগ্রেফতার ও হয়রানী বন্ধ করার দাবিতে আজ সোমবার দুপুরে  রিটার্নিং কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলামকে লিখিত অভিযোগ দিয়েছে রাজশাহী মহানগর বিএনপি।

রিটার্নিং কর্মকর্তাকে দেওয়া বিএনপির অভিযোগে উল্লেখ করা হয়েছে, কোনো প্রকার মামলা ও ওয়ারেন্ট ছাড়াই সম্পূর্ণ বেআইনিভাবে কাশিয়াডাঙ্গা থানা পুলিশ নগরীর ১ নম্বর ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক নুরুল হক, ১৩ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি শফিকুল ইসলাম, ২ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি আমিনুল হক, বিএনপি কর্মী রায়হান ইসলাম ও হাবিবুর রহমানকে গ্রেফতার করেছে। এছাড়াও দলীয় নেতাকর্মীদের গ্রেফতার, হয়রানি, মামলা প্রদানসহ বিভিন্ন উপায়ে ভয়ভীতি দেখানোর অভিযোগ আনা হয়েছে পুলিশের বিরুদ্ধে। এ ধরনের কর্মকাণ্ড হাইকোর্টের নির্দেশমালা ও নির্বাচন কমিশন প্রদত্ত নিদের্শনার অবমাননা বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

অভিযোগে আরো বলা হয়েছে, এরূপ আচরণ চলমান থাকলে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হবে না এবং সার্বিক শান্তিশৃঙ্খলা ও নির্বাচনী পরিবেশ নষ্ট হবে। মহানগর বিএনপি নির্বাচনের আগে এ ধরনের আচরণ ও কর্মকাণ্ডে শঙ্কিত হয়ে পড়েছে। আসছে সিটি নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক করার লক্ষে বিষয়টি আমলে নিয়ে গণগ্রেপ্তার, পুলিশি হয়রানি, তল্লাশি ও আটক বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে দাবি জানানো হয়েছে।

এবিষয়ে রাজশাহী সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম বিএনপির অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযোগটি রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের কাছে পাঠানো হয়েছে। সেই সঙ্গে এর সত্যতা যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ইফতে খায়ের আলম বলেন, নির্বাচন কমিশনের চিঠির বিষয়ে তিনি কিছু জানেন না।

লিখিত অভিযোগ দেওয়ার সময় উপস্থিত ছিলেন, মহানগর বিএনপি’র দপ্তর সম্পাদক নাজমুল ডিকেন, বিএনপি নির্বাচনী কমিটির সহকারী এজেন্ট মাহফুজুল হাসনাইন হিকোল, মহানগর ছাত্রদলের যুগ্ম সম্পাদক নাহিন আহম্মেদ ও রাবি ছাত্রদলের যুগ্ম আহবায়ক সামসু উদ্দিন চৌধুরী শামীম।

স/অ

Print