বসুন্ধরা-কালের কণ্ঠ জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল

July 6, 2018 at 5:36 pm

নিজস্ব প্রতিবেদক:

‘বসুন্ধরা-কালের কণ্ঠ জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা-২০১৮’-য় রাজশাহী বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে বগুড়ার আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। গতকাল শুক্রবার রাজশাহীর নিউ গভঃ ডিগ্রি কলেজে কালের কণ্ঠ শুভসংঘ আয়োজিত ‘আগামীর পৃথিবীর সংকট ক্ষুধার নয়, পরিবেশের’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে হারিয়ে জয়লাভ করে বগুড়ার এই স্কুলটি।

প্রতিযোগিতায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার এ কে এম হাফিজ আকতার, রাজশাহীর নিউ গভঃ ডিগ্রি কলেজের অধ্যক্ষ অধ্যাপক এস এম জার্জিস কাদির প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দৈনিক কালের কণ্ঠের রাজশাহী ব্যুরো প্রধান রফিকুল ইসলাম। অনুষ্ঠানে প্রত্যেক প্রতিযোগীকে ক্রেস্ট ও বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে খাতা প্রদান করা হয়। এ ছাড়াও রাজশাহীর বাঘায় দুর্ঘটনা থেকে ট্রেনকে রক্ষা করা দুই কিশোরের একজন শিহাবুর রহমানকে শুভসংঘের পক্ষ থেকে নগদ দশ হাজার টাকা এবং ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রতিযোগীদের উদ্দেশ্যে ইমদাদুল হক মিলন বলেন, ‘মানুষকে প্রকৃত মানুষ হতে হয় শিক্ষা ও জ্ঞান দিয়ে। তোমরা জ্ঞানীদের সঙ্গে তর্ক করবে। এতে তোমাদের জ্ঞান ও বুদ্ধি দুটোই বৃদ্ধি পাবে। প্রতিটি কাজের প্রতি ভালবাসা থাকলে তোমাদের এগিয়ে যাওয়া সহজ হবে। আমি আশা করবো এই বাংলাদেশ একদিন তোমাদের আলোয় আলোকিত হবে।’

এ কে এম হাফিজ আকতার বলেন, ‘দেশকে সামনে এগিয়ে নিতে প্রয়োজন যোগ্য নেতৃত্ব। আর এই নেতৃত্ব একদিন তোমাদের নিতে হবে। তোমরা এখন জেলার প্রতিনিধিত্ব করছো। সামনে দেশের প্রতিনিধিত্ব করবে। তাই জ্ঞান অর্জনের মাধ্যমে তোমাদের প্রকৃত মেধাবী হতে হবে।’ বসুন্ধরা-কালের কণ্ঠ আয়োজিত এ ধরনের প্রতিযোগিতা দেশে একটি দক্ষ জনসম্পদ তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা করেন।

অধ্যাপক এস এম জার্জিস কাদির বলেন, ‘তোমাদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে। বিতর্ক চর্চার মাধ্যমে তোমাদের চিন্তাশক্তি বৃদ্ধি পাবে। তোমাদের মেধা আর চিন্তাশক্তির মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।’

সকাল ১০টা থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতায় রাজশাহী বিভাগের আটটি স্কুল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় ‘শুধুমাত্র প্রশাসনের সুনজর পারে মাদক রুখতে’ বিষয়ে প্রথম পর্বে রাজশাহী সিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়, বগুড়ার আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিরাজগঞ্জের বি এল সরকারি উচ্চ বিদ্যালয়, নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, নাটোরের তেবাড়ীয়া উচ্চ বিদ্যালয়, পাবনার ইমাম গাযযালী গালর্স স্কুল অ্যান্ড কলেজ, চাঁপাইনবাবগঞ্জের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ও জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিযোগিতা করে।

দ্বিতীয় পর্বে ‘বাংলাদেশে সংকট স্বাস্থ্য সেবার নয়, স্বাস্থ্য সচেতনতার’ বিষয়ে আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ইমাম গাযযালী গালর্স স্কুল অ্যান্ড কলেজ ও জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মধ্যকার প্রতিযোগিতায় বগুড়া ও নওগাঁর স্কুল দুটি জয়লাভ করে।

স/বি

Print