কাঠমান্ডুর পথে বাংলাদেশের বাস

April 24, 2018 at 7:24 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নেপালের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ চালুর লক্ষ্যে বাংলাদেশ থেকে দুটি বাস পরীক্ষামূলক যাত্রায় রওনা হয়েছে নেপালের কাঠমান্ডুর পথে।
সোমবার সকাল ৯টার দিকে কমলাপুরে বিআরটিসির আন্ত্মর্জাতিক বাস টার্মিনাল থেকে বিআরটিসির তত্ত্বাবধানে শ্যামলী এন আর পরিবহনের বাস দুটি নেপালের উদ্দেশে ছেড়ে যায়।

 সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব এহসান এ এলাহী জানান, বিআরটিসির চেয়ারম্যানের নেতৃত্বে মোট ৪৪ জন এ যাত্রায় কাঠমান্ডু যাচ্ছেন। তিনি নিজেও আছেন প্রতিনিধিদলে।
‘বাংলাদেশ থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ২৫ জন আছি আমরা। এছাড়া ভারতের ১১ জন, নেপালের ছয়জন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের দুজন আছেন এই দলে।’
সোমবার রাত রংপুরে কাটিয়ে সেখান থেকে তারা যাবেন শিলিগুড়ি। শিলিগুড়ি থেকে গিয়ে নেপালের কাঁকরভিটার কাছে হবে মঙ্গলবার রাতের যাত্রাবিরতি। ২৬ তারিখে কাঠমান্ডু পৌঁছাবেন প্রতিনিধিদলের সদস্যরা।
২৭ এপ্রিল কাঠমান্ডুতে ত্রিদেশীয় প্রতিনিধি দলের বৈঠক হওয়ার কথা রয়েছে বলে এহসান এ এলাহী জানান।
ঢাকা থেকে কাঠমান্ডু যেতে ১১০০ কিলোমিটার পথের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি এই রম্নটে নিয়মিত বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণসহ অন্যান্য বিষয়ে আলোচনা হবে বলে জানান তিনি।
বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে সড়কপথে যাত্রী পরিবহনে থিম্পুতে ২০১৫ সালে একটি চুক্তি হয়। কিন্তু পরে ভুটান চুক্তি থেকে সরে গেলে বিষযটি অনিশ্চিয়তায় পড়ে।
ভুটানকে বাদ রেখে পরে বাকি তিন দেশের মধ্যে যাত্রীবাহী বাস পরিচালনার উদ্যোগ নেয়া হয়। সেখানে ঠিক হয়, ভারত ও নেপালের সঙ্গে চারটি রম্নটে বাংলাদেশি যানবাহন চলতে পারবে।
সেজন্য ২৭ এপ্রিল কাঠমান্ডুতে ট্রান্সপোর্ট প্রটোকল সই হওয়ার কথা থাকলেও সব দেশের প্রস্ত্মুতি শেষ না হওয়ায় এবার তা হওয়ার সম্ভাবনা কম বলে এহসান এ এলাহী জানান।

Print