রাবিতে আলমগীর কুমকুমের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত

February 28, 2018 at 9:15 pm

নিজস্ব প্রতিবেদক:
চলচ্চিত্র ব্যক্তিত্ব আলমগীর কুমকুমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় রাবি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবির সাবেক উপাচার্য ও সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাকালীন প্রধান উপদেষ্টা আবদুল খালেক। তিনি বলেন, ‘আলমগীর কুমকুম ছিলেন সংস্কৃতি অঙ্গণের মাঝি। সংস্কৃতিকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতে তিনি সাংস্কৃতিক জোট প্রতিষ্ঠা করেন। তিনি বুঝতে পেরেছিলেন যে সংস্কৃতি থাকে মানুষের মধ্যে, পশুর মধ্যে নয়। সংস্কৃতির চর্চা যারা করেন তারা কখনও জঙ্গি হতে পারে না। প্রযুক্তির কল্যাণে এখন আমরা আমাদের সংস্কৃতিকে ভুলে যাচ্ছি। তরুণ প্রজন্মকে বাঁচাতে হলে আমাদের সংস্কৃতি চর্চা বাড়াতে হবে।’

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শিবলী শিহাবের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাবির বাংলা বিভাগের সভাপতি ড. পি এম সফিকুল ইসলাম, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক হাসান ইমাম সুইট, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক হাফিজুর রহমান প্রিন্স, সাংস্কৃতিক জোটের সাবেক নাট্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে জোটের আবৃত্তি বিষয়ক সম্পাদক শ্রাবন্তি রাণী আলমগীর কুমকুমের জীবনালেখ্য পাঠ করেন। অনুষ্ঠানে জোটের প্রায় বিশজন কর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৪২ সালের ২২ জানুয়ারি ঢাকায় আলমগীর কুমকুম জন্মগ্রহণ করেন। কর্মজীবনে তিনি চলচ্চিত্র পরিচালক ছিলেন। তিনি রাবির বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা সভাপতি এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১২ সালের ২৭ ফেব্রুয়ারি সত্তর বছর বয়সে তিনি মারা যান।
স/শ

Print