সাপাহারে বীর মুক্তিযোদ্ধা ডাঃ তাহের উদ্দীনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

February 16, 2018 at 7:45 pm

সাপাহার প্রতিনিধি:

নওগাঁর সাপাহার উপজেলা আওয়ামীলীগের বর্ষীয়ান নেতা ও বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ডা: তাহের উদ্দীন আহাম্মেদ (৯৭) কে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০ টায় সদরের পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রথম জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশ পুলিশ বাহিনী আনুষ্ঠানিক ভাবে তাঁকে রাষ্ট্রীয় মর্যাদা দেয়।

এসময় উপস্থিত ছিলেন নওগাঁ-৩ আসনের জাতীয় সংসদ সদস্য সেলিম তরফদার, সাপাহার উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী, পোরশা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ারুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব ওমর আলী, নুরুল হক মাষ্টার, বণিক সমিতির সভাপতি আলহাজ্ব মতিউর রহমান সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক সহ এলাকার হাজার হাজার জনগসাধারণ। তাঁর গ্রামের বাড়ি পত্নীতলা উপজেলার মাহমুদপুরে জুম্মার নামাজের পর ২য় জানাযা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

গত বৃহস্পতিবার দুপুর ১ টা ৪০ মিনিটে সদরের নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারনে শেষ নিশ্বাষ ত্যাগ করেন। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ছিলেন। সে সময় ছাত্র অবস্থায় ভাষা আন্দোলনেও যোগ দিয়েছিলেন। ১৯৭৯ সালে সাপাহার থানা প্রতিষ্ঠায় তিনি অগ্রনী ভূমিকা রেখে ছিলেন। সে সময় উত্তর বঙ্গের তৎকালীন আওয়ামীলীগের জননেতা আঃ জলিল সাপাহারে এসে থানা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে ডা: তাহের উদ্দীনকে নিযুক্ত করেছিলেন।

তিনি তার জীবদ্দশায় সাপাহারে প্রথম বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত করেন যা পরবর্তীতে জাতীয়করণ করা হয়। সাপাহারে তিনি একাধীক শিক্ষা প্রতিষ্ঠান সহ অসংখ্য জনহীতকর কর্মকান্ড প্রতিষ্ঠা করেন। তিনি একজন সৎ রাজনিতীবিদ ও সাদা মনের মানুষও ছিলেন।

শেষ জীবনে তিনি নওগাঁ জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি পদে নিযুক্ত ছিলেন।

স/অ

Print