চাঁপাইনবাবগঞ্জে জন্ম নিবন্ধন উত্তোলনে চাঁদাবাজির প্রতিবাদে মানববন্ধন

February 1, 2018 at 7:56 pm

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জন্ম নিবন্ধন সনদপত্র উত্তোলনে বেপরোয়া অর্থ আদায় ও চাঁদাবাজির প্রতিবাদে ও জড়িতদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এলাকাবাসির উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে শিবগঞ্জ ডাকবাংলোর সামনে এলাকার প্রায় ৭০০ জন নারী পুরুষ ভুক্তভোগীরা এ মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, শিবগঞ্জ উপজেলা জাসদ (আম্বিয়া-প্রধান) সভাপতি আজিজুর রহমান আজিজ। তিনি বলেন, বর্তমান সরকার যখন দেশকে দুর্ণীতি মুক্ত রোল মডেল হিসেবে গড়ার স্বপ্ন দেখছে আর এরই ফাঁকে কিছু দুর্ণীতিবাজ চেয়ারম্যান, সচিব ও তথ্যসেবা কেন্দ্রের অপারেটর জন্ম নিবন্ধনের নামে লাখ লাখ টাকা হরিলুট করছে।

তিনি আরও বলেন, উপজেলার সত্রাজিতপুর ইউনিয়ন পরিষদ, নয়ালাভাঙা, ধাইনগর, কানসাট, শ্যামপুর, বিনোদপুর, মনাকষা, শাহবাজপুর, দুর্লভপুর, চককীর্ত্তি, পাঁকা ইউনিয়ন পরিষদসহ উপজেলার প্রায় সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, তথ্যসেবা কেন্দ্রের অপারেটরসহ ইউপি সদস্যরা বেপরোয়া চাঁদা আদায় চালিয়ে যাচ্ছে। অবিলম্বে সাধারণ মানুষের কাছ থেকে চাঁদা আদায় বন্ধ ও অতিরিক্ত অর্থ ফেরত দেয়ার ঘোষণা দেন মানববন্ধনে।

গেল ১৮ ডিসেম্বর, ২০১৭ সালে স্থানীয় সরকার বিভাগ বাংলাদেশ গেজেট প্রকাশ করে। তাতে জন্ম নিবন্ধনের জন্য ২৫ থেকে ৫০ টাকা ফিস নির্ধারণ করে। কিন্তু বাংলাদেশ গেজেটকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে লক্ষ লক্ষ সাধারণ ভুক্তভোগীদের কাছ থেকে জন্ম নিবন্ধনের জন্য ৫০০ থেকে ৬০০ টাকা নেওয়া হচ্ছে।

বক্তব্যে তিনি আরও বলেন, যদি কেউ তার প্রতিবাদ করে তাহলে তাকে বিভিন্ন কারন দেখিয়ে হয়রানি করছে তথ্যসেবা কেন্দ্র। এমনকি চেয়ারম্যানকে অভিযোগ দিতে গেলে তিনি বলেন, এটা সরকারের টাকা সরকারের খাতে যায় আমাদের কিছু করার নাই। তাহলে কি সরকারের নামেই তারা চাঁদাবাজি করছে। এমনটিই প্রশ্ন জেগেছে সচেতন মহলে।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ছত্রাজিতপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আতিকুল ইসলাম আতিক, কামরুজ্জামান, সোহেল রানা রকি প্রমুখ।

স/অ

Print