আ’লীগ নেতার বিরুদ্ধে দুদকে যুবলীগ সহ-সভাপতির অভিযোগ

October 15, 2017 at 9:49 pm

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থ পরিবার ও প্রতিষ্ঠানে বিতরণের জন্য বরাদ্দ হয় ৩০ লাখ টাকা।

এই বরাদ্দকৃত টাকা বিতরণ নিয়ে উপজেলা চেয়ারম্যান ও নাচোল উপজেলা আওয়ামী লীগের সম্পাদক আব্দুল কাদেরের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্ণীতির অভিযোগ এনেছেন জেলা যুবলীগের সহ-সভাপতি সাইদুর রহমান।

তিনি দুর্নীতি দমন কমিশনে লিখিতভাবে এই অভিযোগ দায়ের করেছেন। এদিকে অভিযোগ পাওয়ার কথা জানিয়ে অভিযোগকারী সাইদুর রহমানকে প্রাপ্তি স্বীকারপত্র পাঠিয়েছে দুদকের অভিযোগ যাছাই-বাছাই কমিটি।

লিখিত অভিযোগে যুবলীগ নেতা সাইদুর রহমান উল্লেখ করেছেন, এই প্রকল্পের অর্থ বিতরণে নাচোল উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কাদের ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্যাপক অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়েছেন। বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোকে মোট বরাদ্দের মাত্র ৩০ থেকে ৪০ শতাংশ টাকা দেয়া হয়েছে। এছাড়া সরকারী নীতিমালা ভেঙে প্রতিষ্ঠানগুলোকে ক্রস চেকের পরিবর্তে বেয়ারার চেকে অর্থ প্রদান করা হয়েছে। এই প্রকল্প ছাড়াও নাচোল উপজেলা পরিষদের নামে বরাদ্দ হওয়া কাবিখা, টিআর, রাজস্ব তহবিল, কাবিটাসহ অন্যান্য প্রকল্পেও ব্যাপক অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। বিষয়গুলো আমলে নিয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা তিনি তিনি দুদুকের চেয়ারম্যানের কাছে আবেদন করেছেন।

এদিকে সাইদুর রহমানের লিখিত অভিযোগ পাওয়ার কথা জানিয়ে তাকে প্রাপ্তি স্বীকারপত্র পাঠিয়েছেন দুদুকের পরিচালক ও অভিযোগ যাচাই বাছাই কমিটির আহবায়ক একেএম জায়েদ হোসেন খান।

প্রসঙ্গত, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে সাহায্য ও পুনর্বাসনের জন্য নাচোল উপজেলায় গত এপ্রিল মাসে ৩০ লাখ টাকা বরাদ্দ দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, অতিবর্ষণ ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবার ও প্রতিষ্ঠান এই সাহায্য পাবে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ নয়, এমন অনেক প্রতিষ্ঠানকে এই বরাদ্দের টাকা দেয়া হয়েছে বলে অভিযোগ উঠে।

এই ব্যাপারে উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের বলেন, দুই বা একটি প্রতিষ্ঠানের ক্ষেত্রে অনিয়ম করা হলেও অধিকাংশ ক্ষেত্রে নিয়ম মেনেই বরাদ্দ দেওয়া হয়েছে।

তিনি বলেন, এলাকায় রাজনীতি করতে গিয়ে অনেক মানুষের মন জুগিয়ে চলতে হয়। এজন্য একটু আধটু অনিয়ম হয়ে যায়।

স/অ

Print